আমার স্বাধীনতা
- মিনু গরেট্টী কোড়াইয়া (বৃষ্টিরানী) ১৯-০৫-২০২৪

আমার স্বাধীনতা
==========
স্বাধীনতা আমার নীলপদ্ম,
স্বপ্ন বিলাসী মন
কলমী লতায় জড়ায়ে দু'পা,
ঘুরি ধানক্ষেত বন ।।
বাউলের গানে মন উচাটন,
পৌষ ফাগুনের মেলা
স্বাধীনতার মানে পাই যে খুঁজে,
সকাল সন্ধ্যা বেলা ।।
স্বাধীনতা আমার ভোরের পাখি,
বৃষ্টি ঝরা দিন
লক্ষ শহীদের স্বপ্নের কথা,
জীবন দানের ঋণ ।।
স্বাধীনতা আমার সবুজ মাঠে,
সোনালী পাকা ধান
উঠান জুড়ে ঝরা পাতায়,
চৈত্র মাসের গান ।।
স্বাধীনতা ঐ ছোট্ট খোকার,
প্রথম মুখের ভাষা
লাল সবুজের হাসির মত,
স্নিগ্ধ ভালবাসা।।
স্বাধীনতা যেনো নানান কথায়
মাঝি মাল্লার গান
মায়ের কোলে সুখ আদরে,
মিষ্টি ফুলের ঘ্রাণ।।
আমার গাঁয়ের পল্লী বধুর,
নির্ভয়ে পথ চলা
স্বাধীনতা আমার বুক ফুলিয়ে,
মনের কথা বলা ।।
২৮ মার্চ ২০১৮
ঢাকা বাংলাদেশ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।