মিডওয়ে বাসে এক সকালে
- নওশীন শিকদার ১৯-০৫-২০২৪

'মিডওয়ে'- মধ্যরাস্তা
'মিডওয়ে' বাসের জানালা দিয়ে
ভোরের বাতাসী প্রেম চোখ মুখের প্রতিটি শিরা স্পর্শ করে যাচ্ছে...
শহরের প্লাটফর্মে হঠাৎ হঠাৎ জেগে থাকা কিছু নাম না জানা রঙিন ফুলের গাছ পবিত্রা স্বপ্নের কথা মনে করিয়ে দেয়,
যেই স্বপ্ন দুপুরের তীরে পৌঁছে দুপুরমনি ফুলের হঠাৎ বৃষ্টি নামায় অচিন কোন রাজপথের প্রাচ্যে!
বাসের যাত্রীদের মুখগুলোয় ভিন্ন ভিন্ন মাত্রার খেয়াল...
কারো চোখে ঘুমের নৌকো ,
কারো চোখে বিরক্তির মিশ্রণ,
আবার কারো চোখে নিরুত্তাপ সুখের আড়াল!
রোদের তীক্ষ্ণ কিরণ-দল মিডওয়ে নামক এই বাসের জানালা দিয়ে প্রবেশ ঘটিয়ে ঘিরে নিয়েছে এই আমাকে।
বাসের এতো ভিড়-ভাট্টার মাঝেও আমি স্পষ্ট অনুভব করছি আজ শেষরাতে দেখা দুঃস্বপ্নের কান্নাটাকে!
যেখানে প্রিয় কেউ তার প্রিয় কারো জন্য হারিয়ে গেছে চিরতরে।
যানজটে থমকে আছে বাসটা।
জানলার বাইরে দৃষ্টি ছুড়ে দিয়ে দেখছি,
ন্যাড়া গাছগুলো সবুজ পাতার ঘোমটায় হয়ে উঠেছে জীবন্ত...
সেইসাথে জীবন থেকে কতো সহজেই না বিদায় নিচ্ছে কতো শীত কতো বসন্ত চোখের পলক ঝাপটে...!
ইশশ্! এইমাত্র বাসটা এক্সিডেন্ট করতে নিয়েও বেঁচে গেল...
বেঁচে গেল এক বাস ভর্তি স্বপ্ন এই সকালের ফটকে।
কিন্তু এর চেয়েওতো কতো জটিল মানসিক-দৈহিক এক্সিডেন্টের গা ঘেঁষে ছুটে চলছি আমরা পথের কাঁটা মাড়ানো সব প্রেক্ষাপটে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।