স্বাধীনতা এবং বাংলাদেশ
- নওশীন শিকদার ২০-০৫-২০২৪

স্বাধীনতার গান ঠোঁট নাড়িয়ে স্বর উঁচিয়ে হয়তো সবাই গাইতে পারে...
কিন্তু স্বাধীনতাকে প্রকৃত সম্মান দিতে কয়জনইবা জানে?
যে স্বাধীনতায় মিশে আছে লাখো শহীদের হাসতে হাসতে জীবন দেয়ার পবিত্র রক্ত...
যে স্বাধীনতায় মিশে আছে লাখো নারীর সম্ভ্রম হারানো শেষ নিঃশ্বাস,
আর,সমাজের সকল গলির মানুষের প্রতি নির্মম অত্যাচারের পাশবিক-বিভৎস ইতিহাস...
সেই স্বাধীনতার দেখা মেলে কী গণতান্ত্রিক ভোট এ কারচুপির ব্যালটে?
ষোলই ডিসেম্বরে অর্জিত বিজয়ের কতটুকুরইবা দেখা মেলে বর্তমানে দেশের সামাজিক রাজনৈতিক প্রেক্ষাপটে?

যে মায়ের ভয়ার্ত চোখের সামনে
নরপশুদের বুটের তলায় পিষ্ট হয়েছে তাঁরই নবজাতক সন্তান…
যে বীরঙ্গনার রক্তভেজা শাড়ির দাগ শুকিয়ে যাবার পর নিঃস্ব বেদনা ক্ষয়ে ক্ষয়েও হয়নি শেষ…
লাখো ঘরের ছেলে নিঃস্বার্থভাবে বেরিয়ে গেছে স্বাধীনতার টানে,
ফিরিয়ে দেয়নি ডাক স্বদেশপ্রেমের আহ্বানে।
তাঁরাইতো আমাদের জানিয়ে দিয়ে গেছেন স্বাধীনতা কি!
আধুনিক যুগে যারা জাতীয় পতাকাকে শুধু শোভাবর্ধনের এক প্রস্থ লাল সবুজ রঙা কাপড় ভাবে,এর অমূল্যতা বোঝেনা...
জনসম্মুখে শহীদদের প্রতি ফুলের শ্রদ্ধাঞ্জলি অর্পনের দৃশ্য রচনা দেখায়,
অথচ জীবিত মুক্তিযোদ্ধাদের তাঁদের প্রাপ্য সম্মান দিতে জানেনা...
তারা উৎসব ব্যতীত অন্যান্য দিন শহীদ মিনারের পবিত্র বেদীতেও জুতা পায়ে ওঠছে ,
দেশের সম্মান তারা বিদেশী ভাষার কাছে অনায়াসে বিকোচ্ছে...
ভোগের সুখের আধিপত্য দেখাতে গিয়ে যারা ভুলে যাচ্ছেন প্রজন্ম থেকে প্রজন্মে সঞ্চালন করতে নারীদের প্রতি শ্রদ্ধাস্পদ সম্মানের চর্চা,
আধুনিকতার নামে যারা একদমই ভুলে যাচ্ছেন বাংলার কৃষ্টি আর মায়াময় ঐতিহ্য - গাঁথা সংস্কৃতির সৃষ্টিশীল চর্চা।

তারা কেনো জেনেও জানেনা,দেখেও না দেখার ভান করে, বুঝেও বুঝেনা...!
যে,আমাদেরই অকুতোভয় পূর্বসূরিরা ভেজা চোখের তারায় ভালোবাসার বহু আশা আর স্বপ্ন নিয়ে আমাদের হাতে দিয়ে গেছেন লাল সবুজের করতালিতে অভিষিক্ত এক স্বাধীন দেশ...
যেই দেশের পতাকায় জাগ্রত সবুজের বুকে বিজয়ের রক্তাক্ত স্বাক্ষরে ফুটে আছে স্বপ্ন দিয়ে ঘেরা মায়াভরা এক নাম..
"বাংলাদেশ"
তিলে তিলে বিজয় এসেছিল বহু ত্যাগের পরে,সে বিজয়কে করে চলেছে কতজন কতভাবে ক্ষুন্ন...
তাই বুঝি আমরা দিনদিন হয়ে উঠছি ভীত রকমের উদাসী আর কাজে অকাজে হীনমন্য!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।