আশ্চর্য পিছুটান
- নওশীন শিকদার ২০-০৫-২০২৪

পিচগলা রৌদ্রের দিনলিপি পেরিয়ে
সন্ধ্যার চোরাবালি-সত্য সময়টা পাড় হয়েছে বহু আগেই...
হয়েছে বাতাসের সাথে একাকী সন্ধ্যাতারার খুনসুটি কথোপকথন!
তারও কিছু সময় পর,হৃদয়ের অঞ্চলে নেমেছিল দেবদারুর ঝাড়ে থমকে থাকা লুকোচুরি আঁধার...।
অসময়ের খরায় শুকিয়ে গেছে এক পুকুর নিশ্চয়তার আলোড়ন।

তবু আকাশভরা তারার মদিনায়
কালো দুটি চোখ মেলে
শান্ত ছিলাম এই অগোছালো প্রহরেও।
কিন্তু আজ কি এক অসহ্য যন্ত্রনায় কাটা মাছের মতন ছটফটিয়ে বেড়াচ্ছে এই রক্তজবা-মন!

জাম্বুরার রসালো কোয়াগুলোর মতন মিষ্টিরঙা স্বপ্ন
বন্ধ চোখের শহরে এক কাঠা আঁধারি চিলেকোঠায় অবচেতনে আছে পড়ে।
তবু পেছন থেকে আঁকড়ে আছে সেই সূর্যরঙা পিছুটান...
চুপ বিকেলে কান্না ভুলিয়ে আমায় অর্জন করে নিয়ে যেতে
স্বীকৃতির সৈকত চুম্বী সাঁঝের সমুদ্র - বন্দরে!
কিন্তু আমি নামক পাখিটার ডানাগুলো আজও ক্রমশই কারো মনের কাঁচের জানলায় ঝাপটে ঝাপটে...
রক্তাক্ত হয়ে চলে সমুদ্রবিলাসী দৃষ্টিপটে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।