ছড়ার দেশের ঝিল
- নওশীন শিকদার ১৯-০৫-২০২৪

ছোট্ট একটা ঝিল...
তার সবুজ কোলঘেঁষা স্বচ্ছ অচিন বিল।
এক আকাশ ভরাট শুভ্র - নীল
সেই শুভ্রনীল বুকে পথ চললে যায় কী হওয়া কাহিল?

ঝিলের পরে থাকতে পারে আরেক অচিন ঝিল...
নীলের পরে জানি আছে আরো খানিক নীল!
পথের বাঁকে হঠাৎ দেখা মিষ্টি বালিকার গালে কালো তিল।
সেই তিলে রৌদ্র ঢলে পড়ছে খুব ঝিলমিল!
বিল - ঝিল - নীল ঘেঁষে ওইতে ওড়ে বিশাল ডানার চিল...
চিলের তীক্ষ্ণ দৃষ্টিতে শিকারের নেশা বরাবরই কিলবিল!
পড়ন্ত বিকেলের আঙুল ছুঁয়ে যায় কারো বন্দী জীবনের গ্রিল।
বালকের পাশাপাশি হাঁটা সেই মিষ্টি বালিকার কোমল পায়ে শখের পেন্সিল হিল।
পথ ভোলা বালকের হাসি হঠাৎ খিলখিল...
যখন সেই তিলোত্তমা বালিকা দেয় তারে ভালোবাসার দুষ্টুমি কিল!

যদি বলি খুব নিশিতে লাগিওনা কখনো জানলার খিল...
তোমার মনে জমবে কি রহস্যের থইথই ঝিল?
জোছনার আলোর রেলগাড়িতে একদিন হলেও হতে পারে তোমার আমার মিল!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।