অগ্রহায়ণের ঘ্রাণ
- নওশীন শিকদার ২০-০৫-২০২৪

শুরুটা ছিল কেমন আবছা আবছা...।
তখন পর্যন্ত রচিনি কড়া লিকারের কাব্য - কড়চা!
অতঃপর একদিন
কুয়াশার ঘোলাটে শীতল ক্যানভাসে
একেঁছিলাম তোমার আমার সুখ - ব্যালকনির উষ্ণ স্কেচ...।

সময়ের জলরঙ আর মমতার তেলরঙের পোঁচে
তিলে তিলে রচেছি
জলপাই সবুজ মায়ার ফ্রেমে বাঁধানো
একখানি ছোট্ট সংসারের শৈল্পিক চিত্রকল্প!
সেইসাথে ভালো থাকার আধফালি সংকল্প।

একসময় বৈষয়িক চেতনার সন্নিহিত
আর বিপ্রতীপ কোনের কৌণিক বিন্দু থেকে
বিষের জ্বালা নিয়ে ধেয়ে এসেছে
অযাচিত সিডর,সাইক্লোন আর নাম না জানা দুর্ধর্ষ ঝড়।
ওলটপালট হয়েছে সবকিছু...!
তবু অনাঘ্রাত রয়ে গেছে হৃদয় - আতর।
থামেনি আত্মার জোনাক ধারার নিঃসরণ।
সেইটুকু নিঃসরণে তুলি ডুবিয়ে আবারো সূচনা
আমাদের প্রেমলদ্ধ চিত্রকর্মের!

পলেস্তার হয়ে খসে খসে পড়েছে
অনেক বৈষয়িক কামনার রঙিন আস্তরণ।
তাই বাঁচিয়ে রেখেছি আজ শুধু...
অরন্যের ঘ্রাণ ঝড়া অগ্রহায়ণের
মধ্যাহ্ন লতা - সমীকরণে ঝলসানো পিছুটান ...
অথবা হারিয়ে যাবার অভিপ্রায় বিদ্ধ
ভালোবাসার ভুলে ভরা ব্যাকরণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।