নবান্ন রঙা প্রেম
- নওশীন শিকদার ২০-০৫-২০২৪

তুমি বলেছিল আজ আমায়
একটা কবিতা লিখতে।
কিন্তু আমি যে কবিতা লেখায় বড় বেশী অনভিজ্ঞ
জানিনা কি লিখব, আর কি লিখবনা...
জানিনা কি ভাবনা আঁকব
রক্তগোলাপ রঙা ফুলের আবেগ-বৃন্তে..
খুব অজান্তে!

রূপোলী সাঁকোর পথ ধরে হাঁটা...
দোতালার ছোট্ট সেই ব্যালকনিতে
বৈকালিক নাশতা মাংস ভূনা আর গনগনে গরম পরাটা,মনে পড়ে?
কখনো নবান্ন ছোঁয়া
সবুজের চোখের পাতায়
কালো মেঘের কাজল লেপার অশ্রুবৃষ্টি স্মৃতি-গাঁথা...
ভুলবনা কখনও,জেনে রেখো তা!

টলমল সোনালি রোদ্দুরের আভা সাঁতরে বেড়ানো লেকের গোছানো ছায়া,
লাল শাপলার বুকে
অনুভূতির তরঙ্গায়িত মায়া...
ঝরে পরেছে আজ হৃদয়ের খেয়ালী খেয়ায়!
তারপর আকাশের সান্ধ্যকালীন রূপসী মেঘের বুকে
ভালোবাসাবাসির ছক নুয়ে পড়েছে এক অকৃত্তিম শ্রদ্ধায়।

শিউলি ফুলের আলতা-রঙা
সুবাসের মাদকতা
দিনশেষে ঝরে পরেছে লেকের পাড়ে।
আকাশের নীলাভ পাতায় পাতায়
ছিলো মেঘের আঁচড়ে কমনীয় সব কবিতা ,
জানিনা কি ছিলো তোমার ছেলেমানুষি হাসির গিটারে!

সাদা-কালো ডানার
একলা প্রজাপতি ছুঁয়েছিলো অনিমেষ রোদের জ্যোতি,
কথার তাজমহল গড়েছি দুজনে
ঝরিয়ে হৃদয়ের আকুতি!

ঝরণার জল ঝাপটা
বৃষ্টির মতন প্রেম ছিটিয়ে যায় সবুজ সরোবরে,
সেদিনও তোমার দুষ্টুমি চাহনির মতন
ঝলমলে বিকেল ভাসিয়েছে আমায়
গোধূলী-আলোর ঢেউ-ভাঙা সমুদ্রে!

হয়তো আবার কোন হেমন্তের বেলা শেষে,
দুজনা মিলে
গল্প-কথার গালিচায় হারাবো।
নাহয় একান্ত অনুভবের মায়ায়
উড়াল দিবো দূরাকাশে,
নিয়ম-ভাঙা কপোত -কপোতীর বেশে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।