সেই প্রেম
- নওশীন শিকদার ২০-০৫-২০২৪

চোখের জলের মৌন অলংকারে
চিকচিক করে ওঠে
আমার অশরীরী বেদনার অবয়ব।
জানিনা আমার কাব্য - কবিতার ছন্দের সমীকরন
কার কাছে জটিল, কার কাছে দুর্লভ!
আমিতো অকপটে তোমাকে দিতে চেয়েছি আমার সেই প্রেম...
যেখানে অনুভূতির বন্দরে দৃশ্যমান
জোছনা চুঁইয়ে চুঁইয়ে পড়া ঠোঁটের
কাব্য সৌষ্ঠব!

আমি সেই রজনীগন্ধা...
যার হৃদয়-শর্বরীর নেত্র জোড়া
নক্ষত্র-পল্লবের বিনম্রতায় কম্পমান!
তোমাকে দিতে চেয়েছি
আমার সেই প্রেম...
যেখানে হারিয়ে যাওয়ার চিত্রকল্পে মূর্ছনা জাগায় শিহরন...
জলপ্রপাতের ধারায় রিনিঝিনি বাঁজে
আকাঙ্ক্ষার ফল্গুধারার নিঃসরণ!

আজ বাতাসের অস্থিতে
জমাট অসহ্য শীতল ব্যথার মজ্জা...
তবুতো তোমাকে দিতে চেয়েছি
আমার সেই প্রেম...
যেখানে হৃদয় - খনি সেঁচে তুলে আনা
মনি - মুক্তার হৃদয়ঙ্গম ডিজাইনে গড়েছি ,অতুল্য চেতনার প্রাসাদ!
যেখানে,গোলাপ ফোটার মূহুর্তে
শুকতারার চাহনিতে জানাই তোমাকেই সুপ্রভাত।

আমি চিরচেনা ঘাসফুলের অতি সাধারণ বর্ণের মায়া...
যে থাকে মাটির খুব কাছাকাছি,
যার বুকে থাকে হারিয়ে যাবার অবিমিশ্র অভিপ্রায়।
অনুভূতির স্রোত ,
আর নষ্টালজিয়া স্বপ্নের ব্যাপক গাঁথুনি
যার সুবাসহীন পাপড়ির শিরায় শিরায়!
অথবা আমি সেই কাব্য পারমিতা,
তোমার হয়েও তোমার চেতনার শহরে
নেই যার
কবিতার সম্পৃক্ততা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।