নষ্ট প্রেমের কষ্ট
- মুহাম্মদ তানজিন সাফায়েত ওরফে মো. তানজিন সরকার ২০-০৫-২০২৪

একদিন তোমার আমার ব্যবধান ছিল মাত্র কয়েকটি বেঞ্চ।
নিউটনের মধ্যাকর্ষন পড়তে পড়তে তোমার কি এক আকর্ষণে আটকা পড়লাম।
শুধু আমি নয় আমার দুটু চোখ, দুটু ঠোঁট, নরম হৃদযন্ত্র সহ আরো কত কি!
তুমি শুধু নির্বাক দৃষ্টিতে তাকিয়ে থাকতে আমার দিকে,
কি শীত, কি গ্রীষ্ম, কি রৌদ্র- কি ছায়া, তুমি শুধু তাকিয়ে থাকতে।
আমি প্রেমে পড়েছিলাম তোমার চোখের, তারপর চাহনির, তোমার কালো অক্ষি গোলকের প্রতিবিম্বের।
আমি প্রথম বারের মত বড় ধরণের হোঁচট খেলাম, যখন শোনলাম তোমার এ গহীন দৃষ্টি নাকি অন্তসার শূন্য।
নাকি ভেবে নেব তুমি আমার সাথে প্রতারণা করার আগে প্রতারণা করেছ তোমার হৃদয়ের সাথে, তোমার চোখের সাথে।
একদিন আমি ডানা মেললাম দূর পথে,
কেন জানি তুমিও সেই পথে,
তোমার আমার দূরত্ব তখন দুই একটি একাডেমিক ভবন।
মাঝে মাঝে আমার পাশ দিয়ে যেতে, সামনা সামনিও হতে, ভদ্রতা সই হাই হ্যাঁলোও হত।
কিন্তু ততক্ষণে তোমার আমার মাঝে যোজন যোজন দূরত্ব।
আমি তখনো জানতাম না অপূর্ণ প্রেম এক বৃহৎ প্রতিযোগিতার খেলা, যার শুরু আছে শেষটা অজনা।
সেই অদৃশ্য প্রতিযোগিতায় তুমি বেরুলে ইউরোপ জয় করতে আর আমি আমেরিকা।
আজ তোমার আমার মাঝে বিশাল আটলান্টিক।
তুমি যখন রাইন-দানিউবে পা ভেজাও,
আমিও তখন সেইন্ট লরেন্স-অটোয়ায় অবগাহন করি।
দুজনেই জয়ী আজ দুই ভূখণ্ডে,
কিন্তু নিজের কাছে নিজেই আজ পরাজিত।
আজ পরাজিত তোমার সেই ছলনাময়ী চোখ, সেই দৃষ্টি, সেই তুমি।
এখনো আমার বিশাল হৃদয়ে
ছোট্ট এক কষ্টের নাম তুমি।


20-08-2019
কাছারীপাড়, সরাইল,
ব্রাহ্মণবাড়িয়া।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।