উপোষ
- রফিকুল আলম - ভালোবাসার নিঃশব্দ কথন ১৯-০৫-২০২৪

আমার যেদিন জন্ম হলো
সেদিনও মা আমার উপোষ ছিল
নবজাতকের চীৎকারে মনে হলো
এ তার আগমনী বার্তা নয়
ক্ষুধার বিরুদ্ধে এক সরব প্রতিবাদ।
দুমুঠো অন্ন আর এক চিলতে দুধের জন্য
মা আমার পান্ডুর আননে ক্লান্ত পায়ে
হেঁটেছে কত পথ।
শুকিয়ে বুকের পীযুষ সাগর
কোন কোন সময় বেরিয়ে এসেছে লাল রক্ত।
কত চড়ায় উৎরায় বন্ধুর পথ
অস্ত্রের শাসন শোষণ পেরিয়ে
মুজিবনগরের শপথের পর
একটি রক্তিম সূরয্য উঠেছে
আমার মায়ের আঙিনায়।
--------------অথচ
আজো লাখো জননী
আমার মায়ের মত জঠর জ্বালায়
পথ হাঁটছে, উপোষ থাকছে
জন্ম দিচ্ছে অপুষ্ট শিশু নির্বিকার আননে

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।