গোলাপী
- রফিকুল আলম - ভালোবাসার নিঃশব্দ কথন ২০-০৫-২০২৪

মা বাবার ভালবাসার প্রথম ফসল
আমি গোলাপী
কত নিদাঘ বর্ষা বসন্ত পেরিয়ে
অমরাবতীর আলোর দ্যুতিতে বসন্তে
সেজে উঠলাম পূর্ণ যুবতীর অহংকারে।
হারিয়ে মা বাবা আশ্রয় নিলাম
মাতবরের বাড়ী আশ্রয়হীন লতার মত।
নিভুতে জঠরের জ্বালা গোলাপী এখন
মাতবার বাড়ীর কাজের ঝি।
সর্বনাশা বয়ঃসন্ধি পিরানহীন পাহাড়ী বুকে
ছেঁড়া কাপড়ে আধা নগ্ন পূর্বাকায় দিয়ে
ছড়াচ্ছিল তার অহংকারী স্নিগ্ধ সৌরভ।
পরিনীত প্রভু পরিণয়ের প্রলোভনে
লুটেছে গোলাপীর প্রথম সুধা দ্বিরেফের মত।
ফলে কুমারী হলো মাতা এক মৃত ফলের।
সমাজের একচোখা দুঃশাসন
আমাকে জায়গা করে দিল রাজধানীর পথে
যমুনার মোহনায় নিষিদ্ধ পাড়ায়।
কম দামের কসমেটিক মেখে বসে থাকি
মাতবরদরে অপেক্ষায়।
পদোন্নতি হলো রাজধানী ছাড়িয়ে টানবাজারে
দামী রপ্তানীযোগ্য কসমেটিকে সেজে
বসে থাকি মহাজনের অশায়।
আমি গোলাপী এখন সুইটি
ভাবছি বিদেশী সাজে সেজে
আরো একটি পদোন্নতি
সোনারগাঁ কিম্বা সুন্দরবনে মনোরঞ্জনে।
কালির আাঁচড়হীন হৃদয় আমার
তাই ---- ওরা চায় ডাক্তারী সার্টিফিকেট
কারণ আমি এখন নাকি
গোলাপী হলেও আছে কাঁটার ভয় এইডস্।
কিন্তু কেন এমন হলো? কে দেবে জবাব?
আমিতো চাইনি হাজারো বিছানা
অসংখ্য মধ্যযুগীয় মধুকর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।