আযান
- আল আমিন মুহাম্মাদ ১৯-০৫-২০২৪

কাব্যগ্রন্থ: কে নেবে এই লাশ(অপ্রকাশিত)

আযান

–অাল আমিন মুহাম্মাদ

ওই যে শোনো আযান হাঁকে মুয়াজ্জিন,
"এসো কল্যাণের দিকে"–হে মানব-জিন!

কত সহস্র মন্ত্রে মন্ত্রে
অশিক্ষিত এ পৃথিবীর তন্ত্রে তন্ত্রে
কি কল্যাণ পেয়েছো এতকাল দিক্ষা নিয়ে?
দুঃখের বান চিমটি মেরে যায় আজও
তোমাদের হাঁকিয়ে।
ধরেছো আড্ডাখানায় কিসের শরাব?
মাতাল সব ইন্দ্রিয়ের আসবাব?
ঢোকেনা তাই আযান কর্ণকুহরে
মাতোয়ারা সেই সূর! শুন্যে মিশে যায় প্রহরে প্রহরে।


এই সূর যায় যত দূর...
মাতোয়ারা সব জিন-পরী ,ফেরেস্তাপুর
বন-পাখি , নদী, মাঠ, ঘাট সুবাসিত,
শুধু আশ্রাফুল মাখলুকাত-ই বঞ্চিত!
এ আযান হাঁকে মুয়াজ্জিন প্রহরে প্রহরে।
আযানের এই অমৃত সূরে
কল্যাণের পেয়ালা কি ধরিনি সোনালি দিন?
ঝান্ডা কি উড়ায়নি খুলাফায়ে-রাশেদীন?
সেই কর্ণে ছোয়াও তোমার কান
আজকের বঞ্ছিত হে বধির মুসলমান!
জেগে ওঠো! ওঠো ভাই,সেই একই সূরে
কল্যাণ আনো এই অকল্যাণপুরে!
সেই সূর, নয় বেশি দূর
"এসো কল্যাণের দিকে" মসজিদে বাজে
অদূর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।