ক্ষমতার ভালবাসা
- রফিকুল আলম - ভালোবাসার নিঃশব্দ কথন ২০-০৫-২০২৪

সেদিন ১৯৪৫ এর ৬ আগষ্ট
’লিটল বয়’ নামের পারমাণবিক বোমাটি
হিরোশিমায় সংহার করেছে দু’লক্ষ প্রাণ
প্রকৃতিতে তার ছাপ আজো সুস্পষ্ট।
কী নারকীয় ধ্বংশ লীলা চালাতে পারে
একটি মাত্র পারমাণবিক বোমা।
চারদিকের এক মাইলের মধ্যে
সমস্ত ইমারতের দেয়াল ভেঙে যাবে
দেড় দুমাইলের মধ্যে বিধস্ত হবে সব দাহ্য বস্তুগুলি
অষ্ট মাইল চৌহদ্দির পুড়ে যাবে সব ।
কম বেশী এগারো থেকে বিশ মাইলের মধ্যে
সব প্রাণী হবে অগ্নিদগ্ধ।
বিস্ফোরণের সময় বায়ু মন্ডলে উত্তাপে
সৃষ্টি হবে সত্তর লাখ গুন বেশী চাপ
শুরু হবে সাত শত মাইল বেগে বাতাস
ঘরবাড়ী সহ মৃতদেহ গুলি হবে সজোরে নিক্ষিপ্ত
আর জীবিতরা হারাবে রোগ রোধের ক্ষমতা।
ক্যান্সার যকৃত কিডনি রক্তশূন্যতায়
ধুকে ধুকে হবে জীবনাবসান।
পারমাণবিক বোমা পারে ধ্বংস করতে শুধু
পারেনা গড়তে পারেনা সৃষ্টি করতে।
এই বোমার চেয়েও ক্ষমতাধর তোমার ভালবাসা
যা গড়তেও পারে ভাঙতেও পারে।
পথহারা পেতে পারে সুপথের সন্ধান
নেশাগ্রস্ত গৃহহারা হতে পারে নসট্যালজিয়া
একটি স্বর্গ গড়তে পারে সংসারে
তাই পারমাণবিক বোমার চেয়েও
ঢের ক্ষমতধর তোমার ভালবাসা।
আবার অনেক পরিবার হতে পারে নরক
তোমার ভালবাসায়,
তা যদি হয় পরকীয়া
তাই বলি তোমার ভালবাসা
পারমাণবিক বোমার চেয়েও ঢের ক্ষমতাধর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।