অফার
- আল আমিন মুহাম্মাদ ১৯-০৫-২০২৪

অফার

অাল আমিন মুহাম্মাদ

***************************************

এইমাত্র সেলফোনে ম্যাসেজ আসলো আমার
সূবর্ণ সুযোগে দারুণ অফার !
" সতের টাকা দিবি?
তো এক জি-বি নিবি"
কনগ্রাসুলেশন! বাংলালিংক
অমন অফার ছুড়েছো আমার দিক।
কনগ্রাসুলেশন ! আগেও পেয়েছি যতবার
দারুণ অফার–
রবি , ইয়ারটেল, গ্রামিনফোন
তোমাদেরও আমার আন্তরিক অভিন্দন !

ছয়টি বৎসর অসহ্য বেকার অবস্থায় আছি,
থাকি সূবর্ণ সুযোগেরও কাছাকাছি-
হাটের রসুন-পিয়েজ- অলারা
মাছ, তরি-তরকারি, সব্জিঅলারা
আমারে দ্যায় দারুন অফার
ভাঁঙ্গা হাটে অনেক মজার ,
আমি পারিনে সেগুলো লুফে নিতে;
পত্রিকার অফার তো দূরের পথে
খবরের মতো শুধু পড়েছি
আর বুকের আফসোসটা ছিড়েছি
আর বলেছি অনেক কষ্টে কনগ্রাসুলেশন !
এটা কেউ জানেনা, জানে শুধু আমার মন।

আমি কনগ্রাসুলেশন করিতে পিছ্পা হইনে
কাউকে অফার দিতেও তেমন কইনে।
ঈদের কত গরম গরম অফার নরম করেছি,
দেখি পারি কি- না বলে কত অফার ধরেছি
কিন্তু পারিনি;
মন কেউ তো ছড়িনি
জানিয়েছি ওদের কনগ্রাসুলেশন!
মিথ্যে নয়, সত্যিই উষ্ণ অভিন্দন।
কত শত পার্সেন্ট ডিসকাউন্টও মারে
টিভি ,ফ্রিজসহ আসবাবপত্র আমারে
আমি দিয়ে দি একেবারে নগদ তখন
মিথ্যে নয়, সত্যিই উষ্ণ অভিনন্দন।
আমি কনগ্রাসুলেশন করিতে পিছপা হইনে
কাউকে অফার করিতেও তেমন কইনে।

যারা আমার দিকে অফার ছোড়ে
এবং কনগ্রাসুলেশনটাও আন্তরিকভাবে ধরে
আমি দেবোনা তাদের কোনো দোষ!
যদিও ভিতরে বেকারের অগনিত আফসোস
আমাকে কুরে কুরে প্রতি মুহূর্তে খায়।
আমি যা বলেছি ঠিক তা-ই
অভিন্দন আমার পক্ষ থেকে
পৃথিবীর সমস্ত অফারের বুকে,
তারা তো জানেনা ব্যাপারটা আমার
আমি একজন কপাল পোড়া বেকার।
---

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।