গাঁয়ের হাট
- আল আমিন মুহাম্মাদ ১৯-০৫-২০২৪

কাব্যগ্রন্থ: মাতৃদেশ(অপ্রকাশিত)
গাঁয়ের হাট
আল আমিন মুহাম্মাদ


নবগঁঙ্গা নদীর তীরে আমার গাঁয়ের হাট,
ওপারের সাথে মিলে আছে সাঁকো খেয়াঘাট।
সোম-শুক্র পড়লে বেলা বসে হাটের মেলা,
গম্ গমা গম্ বেচাকেনায় ফুরিয়ে যায় বেলা।
চাল-ডাল, পেয়াজ-রসুন, মাছ-তরিতর্কারি
হাঠের বেলা যায় যে পাওয়া যা লাগে দর্কারি।
মহাজনে কিনে কিনে ঘর ভরে পাট-ধান
চাষীরা ফলায়ে ফসল করে এখানেই আম্দান।

বৈঠা হাতে নাও চালায়ে গানের তালে তালে,
হাটুরে আসে পসরা নিয়ে ভিড়েই নদীর কুলে।
শাপলা তুলে দূর্মাঠ থেকে আনে খোকাখুকি
অল্প টাকায় বেচে-কিনে বড্ড হাসিমুখি।
ক্যান্ভাচার গানের সূরে মানুষ করে জড়
সাপের খেলা, ম্যাজিক দেখায় হয়ে জড়সড়।
ফেরিওলা মুখের রসে মুখর করে হাট।
সন্ধ্যা হলে আর থাকেনা মানুষের জন্-যাট।
কয়েক গাঁয়ের মানুষ করে হাটে ভিড়াভিড়,
ছোট্ট নদীর তীরে গড়ে ভালোবাসার নীড়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।