কবি ও পান্ডুলিপি
- রফিকুল আলম - ভালোবাসার নিঃশব্দ কথন ২০-০৫-২০২৪

হৃদয়ের সবটুকু নিয়ে
আমি সাজিয়েছি পংক্তিমালা
যেখানে কবির কাব্যের নায়িকা
হয়েছে অমরাবতীর রমণী।
বর্ণমালায় সাজানো দেয়ালগুলি নিয়ে
গেলাম ঠাকুর বাড়ী কাজীর দেউড়ী
পারিনি খুলতে কপাট
জসীম ফররুখ জায়গা দিলনা
তাদের ছিমছাম সুন্দর আঙিনায়।
হাল আমলের কতজনের কাছে
নিয়ে গেলাম পান্ডুলিপি
অনেক ভিড়ে জায়গা হলোনা ওদের আসরে।
দীর্ঘ যাত্রার পদভারে ক্লান্ত কবি
ফিরে এলো জীর্ণ পান্ডুলিপি হাতে
শরীর ও আত্মার কাছাকাছি থেকে
শোনাবে হৃদয় নিঙড়ানো কথামালা
তার সবচেয়ে প্রিয়জনকে
অথচ মাঝখানে অবহেলার বিশাল প্রাচীর তুলে
নিদ্রা দেবী তাকে নিয়ে
সুখের বাসর রচনা করে
শতাধাছিন্ন পান্ডুলিপি আর কবির হৃদয়
গোপনে শাওনের জল ঝরায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।