স্বচ্ছতা ধরে রাখা সহজ নয়
- সৈয়দা ইয়াসমীন ১৮-০৫-২০২৪

জ্বী হুজুর,জ্বী হুজুর করতে পারিনি বলে
এই অন্ধ সমাজে, জীবনের
অনেক ক্লান্তিহীন পরিশ্রম রসাতলে গেলো
জীবনের অনেক প্রাপ্তিই অধরা রয়ে গেলো।

জ্বী হুজুর,জ্বী হুজুর করতে পারিনি বলেই
খুব যত্নে রাখা সুন্দর কিছু সম্পর্ক হারিয়ে গেলো
কিছু প্রিয় মানুষ আজীবন ভুল বুঝে গেলো!

জ্বী হুজুর,জ্বী হুজুর করতে পারিনি বলেই
স্বার্থান্বেষী মহল বদমেজাজী খেতাব দিলো
অহংকারীদের ভিড়ে অহংকারী কালিমা জুটলো!

তাতে কী হয়েছে!
যা পাইনি,তা আমার জন্য তৈরীই হয়নি
যা হারিয়েছি,তা আমার ছিলো না কোনকালেই
যা আছে,সব সময় ছিলো, তাই আমার।

সত্যের পূজারী হয়ে শতভাগ সঠিক দায়িত্বপালনে
জীবনে যে প্রাপ্তি আসে,তা কি সবাই পায়?
আয়নার সামনে দাঁড়িয়ে নিজের স্বচ্ছ চেহারাখানি
দেখায় যে কী আনন্দ,তা বুঝার ক্ষমতা কি সবার হয়?
(২১/১/২০২০ইং)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।