মা
- মিজানুর রহমান - কবিতা সমগ্র ১৯-০৫-২০২৪

মা আমার জন্মভূমি
আল্লাহ তায়ালার বড় নিয়ামত তুমি।


তোমার পেটে ধরেছো মোরে
হাজারো কষ্ট সহ্য করে।


মায়া-মমতায় বড় করিয়েছ আমায়
জান্নাতীয় ভালোবাসা যেন হৃদয় মাতায়।


প্রসব বেদনায় তুমি পেয়েছো কত কষ্ট বেদনা
সন্তান লালনে তুমি গাহিয়েছ বন্দনা


গাছপালার ন্যায় তুমি সন্তানের দিয়েছ ছায়া
যুগে যুগে বাড়িয়েছ সন্তানের প্রতি মায়া।


হাতে কলমে শিক্ষা দিয়েছ তুমি জুগিয়েছ সাহস
দিয়েছ আপন করে তোমার হৃদয়ের পরশ।


মায়ের মতো আপনজন আর পৃথিবীতে নাই
তাঁহার জন্য যত যশ-অপযশ কোনো কিছুর মূল্য নাই।


যুগে যুগে পৃথিবীর ছায়ার মতো মা তোমাকেই চাই
আদর্শ মা রুপে যেন সারাজীবন তোমাকেই কাছে পাই।


শিক্ষার্থী- মিজানুর রহমান (মিজান)
ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগ
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়,রংপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৭-০২-২০২০ ১৫:১৩ মিঃ

বেশ ,মন ছুঁয়ে গেল লেখা।

abdullahmolla
০৭-০২-২০২০ ১১:৫৮ মিঃ

অসাধারণ!