দীপঙ্কর বর্মন
- Dipankar Barman ১৯-০৫-২০২৪

কে তুমি
দীপঙ্কর বর্মন

কে তুমি দাঁড়ায়ে আছো একাকি এক্ষনে,
লুখায়ে বদন খানি নিরত নিভৃত স্থানে,
ভারাক্রান্ত শ্রান্ত তনু এলায়ে গগণে,
গণিছো আপন ভাগ্য সদা অন্তঃকরণে?
ও দণ্ড-ছত্র ধ্বজাধারী কাল-স্তাবক,
স্থানুবৎ আবহমান মূর্ত-প্রতীক!
কিন্তু কেনো আজি তোমার এ হেন দুর্দশা?
কেনো তোমারে লাগিছে উদ্বিঘ্ন সহসা?
কোথায় গিয়াছে তব স্ফূর্ত হৃদ্যোচ্ছাস,
কেনো আজি ফলিতেছো রুদ্ধপ্রায় শ্বাস?
কোথায় গিয়াছে তোমার মুখ উজ্জ্বলতা,
কোথায় তোমার অয়ষ্কঠীন চাকচিক্কতা?
ও তবে কি দুর্বার গতিপথে বাধাপ্রাপ্ত,
নাকি অতীত স্মৃত বর্তমান সম্পৃক্ত?
নাকি ভবিষ্যৎ-সন্দ্য আদৃষ্ট ধর্ষিত,
কিংকর্তব্য বিমূঢ় ও কর্দমাবৃত
হইয়া কিগো কাতর হইয়া পড়িলে?
হ্যাঁ সত্য সত্যই তুমি তেমনি হইলে।
লতা বিরুতাদি কিবা তরুরাজি,
কিম্বা ক্ষুদ্রাতিক্ষুদ্র জীব আদি,
অধূনাতন ক্ষণেতে অনুদ্ধাচারনে,
অবিরুদ্ধ দেখি এ বাপিত ভূবনে,
যদ্যাপি স্বল্প রূঢ়তা পরিদৃশ্যমান
যা অনোপম্য স্বভাব-সিদ্ধ আচরন।
যেমনি পত্র পূষ্প পল্লব আর গন্ধে
সমাদৃত থাকিত,অদ্যপি আছে নির্বন্ধে।
কিন্তু সমৃদ্ধ শিখরাসীন নৃপমনি,
ক্রমবর্ধমান যাহাদের বেদ বানী,
সদা উন্মুখ যাহাদের উন্নত শির;
নগ্ন সভ্যতাকে দিল যাহারা সুরূপ,
অসম্ভবকে করিল সম্ভব স্বরূপ।
নত্বষত্ব জ্ঞানহীন আত্মতুষ্টগ্রস্ত,
অগ্নিহোত্রী পূরোহিত রূপে ভষ্মে ঘৃত
অর্পন পূর্বক অবিমৃষ্যকারিতার
স্বীকার হইতেছে যাহারা বহুবার।
সেই স্বয়ংসিদ্ধ সম্ভ্রান্ত মনুষ্যগণ,
নিজ স্বার্থ সিদ্ধি লাগি যাহারা অকৃপণ,
যাহারা হীন হইতে হীনতর কর্মও
করিতে দ্বিধাহীন রহিয়াছে আজও।
তাহারা কিনা আজিকে অতীত বিস্মৃত,
করাঙ্গুলী নিস্পেষণে ভাতৃ বধে প্রীত।
মোহাবেশে প্রসন্ন সৃস্টি নাশ করত,
বিশ্ব ত্রাসে নিষন্ন আধিপত্য বশত।
শ্বাশত চিরন্তন বর্তমান স্নাতক,
স্তম্ভিত মর্মাহত কালস্রুত যাপক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।