স্মৃতিতে একটি দিন
- সৈয়দা ইয়াসমীন ১৮-০৫-২০২৪

অনেক বছর পরে সেই পুরনো আমি
নতুন করে এলাম পুরনো জায়গায়
সেই একই মাঠ, একই ভবন একই পুকুর
তবুও যেন অন্য এক রূপ,অচেনা রঙে বিভূর
নেই সেই কোলাহল, সেই ঝালমুড়িওয়ালা কাকু
মনে পড়ছে কয়েকটা সহপাঠি ছিল বেশ নাচোড়বান্দা
কোন একটা সুযোগ পেলেই মুড়ি খাওয়ার
আব্দারে ঝালমুড়িওয়ালা কাকুর পুরোটা বাক্স
খালি করেও খাওয়ার ইচ্ছাটা রয়েই যেতো।
সবাই মিলে বারান্দায় বসে কী আনন্দে মুড়ি খাওয়া!
আজও কি তারা এমনি করেই ঝালমুড়ি খায়?
কত বছর ওদের সাথে দেখা হয় না
দেশ ছেড়ে আসার পরে কারও সাথে কথা হয়নি
তখন তো আজকের মতো হাতে হাতে ফোন ছিলো না
ফেইসবুক,টুইটার ছাত্রীদের মুঠোতে ভাবাই যেতো না
আজ সবকিছুতেই বদলের হাওয়া বইছে।
আচ্ছা, ওরা এখন দেখতে কেমন হয়েছে?
আগের মতোই কি আছে?
কী ভাবছি এসব, তা কি হয়, এত বছর পর....!
সময় বদলায়,সময়ের সাথে মানুষও বদলায়
রুচিবোধ, ইচ্ছা,শারীরিক গঠন....কী অদ্ভূত!
অকষ্মাৎ বয়সের ভারে নুয়ে পড়া একজনকে
সামন দিয়ে হেঁটে যেতে চোখে পড়লো
ও মা, এ তো স্যার,
সবার পছন্দের সেই কনিষ্ঠ স্যার
যিনি ছিলেন কলেজে সবার খুব প্রিয়, আমারও
দেখতে ছিলেন অনেকটা ছোট চাচার মতো।
স্যার যখন ক্লাশে আসতেন তাকে দেখে আমার
প্রিয় চাচাকে ভাবতাম।
আজ তো উনাকে চিনতেই পারছি না
স্যারও চিনতে পারেন নি আমায়
এতো বছর পরে কি করে চেনা যায়!
যেই ভাবলাম জিজ্ঞেস করবো কেমন আছেন
ভাবতেই ক্লাশে ঢুকে গেলেন
নির্বাক তাকিয়ে রইলাম কতক্ষন
অফিস রুমে ঢুকলাম পুরনো ক্লার্কের খোঁজে
গিয়ে দেখি নেই,সেই পুরনো ক্লার্ক ও নেই
অফিস সেই আগেরটাই আছে,তবে মানুষগুলো নতুন
আজ সবই নতুন, ক্লার্ক,শিক্ষক,প্রিন্সিপাল সব
পুরনো হোস্টেলটাও বদলে গেছে
মনে হলো জড়োসড়ো একটা পরিবর্তনের হাওয়া উড়িয়ে নিয়ে গেছে পুরনো যতকিছু, বদলে দিয়ে গেছে সব
কী অদ্ভূত! কেবল আমিই সেই পুরনো জায়গায়.....
সত্যিই কি আমি তা!
পরিবর্তনের হাওয়া লাগেনি আমারও গায়!!

০২/০১/২০১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।