‘মা’
- সিবগাতুর রহমান ২০-০৫-২০২৪

মা'য়ের মতো এ জগতে কেবা আছে আর
মা’গো তুমি মহান খোদার শ্রেষ্ঠ উপহার।

নবী, রাসুল, গাউস, কুতুব মহান যত জন
এই মায়েরই গর্ভে সবার গড়ন ও যতন।

মরণ সম প্রসব জ্বালা পাহাড় সমান দুখ
বরণ করে হাসি মুখে দেখলে বাছার মুখ।

যদিও বহাই দুধের নহর সিন্ধু পরিমান!
এক বিন্দু মা'য়ের দুধের হয়কি প্রতিদান?

এ জগতে যত আছে আহার বাহার গয়না
ভুখা রেখে সন্তানেরে মা'য়ের কিছুই সয়না।

তুমি ছাড়া আঁধার জগত যার নাই সে বুঝে
সকল প্রাণে সকল দুঃখে মায়ের আঁচল খুঁজে

সুযোগ পেলে মা'য়ের সেবা করিও হে জ্ঞানী
মা-জননীর সেবা করে বেহেশত নিও কিনি।
*****

রচনাকালঃ ৫ আগষ্ট ২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।