জয় বাংলা
- সিবগাতুর রহমান ২০-০৫-২০২৪

সাত কোটি বাঙালির একটাই গান
ভালোবাসা মমতায় করেছিলে দান
এনে দিতে স্বাধীনতা সুখের ডালা
তুমি বলেছিলে বাবা জয় বাংলা।

তব সুর করেছিলে হৃদয়ে নিবেশ
সেই সুরে বাঙালিরে দিলে বীরবেশ
অধিকার বুঝে নিতে শেখালে তুমি
রাখবো না অপরে তে আপন ভূমি।

কোটি জনতার মুখে তোমার এ গান
বেজে ওঠে একসাথে যায় যাক প্রাণ
আঙুলের ইশারাতে বাড়ে মনোবল
বাঙালিরে রূখিবে আছে কার বল।

প্রেরণায় ছিলে তুমি আর সেই গান
হেসে হেসে বাঙালি ঢেলে দিল প্রাণ
তোমার বাঁশির সুরে ভেঙে মনোবল
অপমানে পালিয়েছে শোষকের দল।

স্বাধীন হল মোদের আপন ভূমি
ভালোবাসা প্রেরণায় জনক তুমি
এনে দিলে স্বাধীনতা বিজয় মালা
তুমি বলেছিলে বাবা জয় বাংলা।
*****

রচনাকালঃ ১৫ আগষ্ট ২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।