দেখেছো কি?
- সৈয়দা ইয়াসমীন ১৮-০৫-২০২৪

আমি সৌভাগ্যক্রমে বেঁচে থাকা অতি সাধারণ একজন, মৃত্যুপুরী থেকে বলছি
শুনো আমার কথা, আজ তোমাদের শুনতেই হবে
মরা লাশের গন্ধ শুঁকেছ কখনো?
লাশের কাছে প্রিয়জনদের আর্তনাদের ধ্বনি
তোমাদের কানে পৌঁছেছে কখনো?
প্রিয় মানুষটিকে হারানোর বেদনা উপলব্ধি করো?
ঘরে একমাত্র কর্মক্ষম মানুষটির লাশের সামনে
বসা একদল মানুষের বোবা-কান্না দেখেছো কখনো?
আইসিইউতে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে
বেঁচে থাকার আপ্রাণ চেষ্টা দেখেছো তোমরা?
বাবা-মা হারানো অনাথ শিশুর অসহায়ত্ব দেখেছো?
আজীবন গায়ে কঠিন অসুখ নিয়ে বেঁচে থাকার
যন্ত্রণা টের পেয়েছো কখনো?
মৃত্যুপথ যাত্রী মানুষটির নিজের সন্তানের মাথায় হাত বুলিয়ে শেষ বিদায় নিতে না পারার কষ্ট
অথবা প্রিয় মানুষটিকে শেষ বারের মতো একটুখানি
স্পর্শ করতে না পারার বুক ভরা আর্তনাদ দেখেছো?
বলো দেখেছো তোমরা?
তবে কেমন করে বলো কষ্টকে তোমাদের ভয় নেই?
কী করে তোমরা নিশ্চিন্তে ঘুমাও?
যদি একবার নিজের চোখে দেখতে
তবে অনুভব করতে মানুষের বুক ভরা যন্ত্রণা গুলো
বুঝতে মানুষ কতটা কষ্টে আছে!
বুঝতে, তোমাদের একটা ভুলের কারণে
আশেপাশের প্রিয় মানুষগুলো কতটা ভোগতে পারে!
কতটা যাতনা নিয়ে বেঁচে থাকতে পারে!


০১/০৩/২০২০ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।