আর্তনাদ
- মুহাম্মাদ শরিফ হোসাইন - যমজ ১৮-০৫-২০২৪

বুকটা ধড়পড়-ধড়পড় করে শুধু-শুধু না শুধু -শুধু নয় !
আর কতো? আমরাতো আছি সবার মতোই।

ওহে,ভাই আর রাঙা-লাল শিশুর কোর্তা দেখতে চাই না ;
মা-বোন অথবা বাঁপ-ভাই কারো চোখে অনিশ্চয়তার ছায়া খুঁজতে চাই না।
সবুজ-নির্মলতায় আর বিশ্বাসের ভরে পবিত্র-রা বেঁচে থাক বসুধায় অনাধি কাল ধরে-
আর আর রক্ত-রাঙ্গার লাল আভাটা শুধু সূর্যের কাছেই থাক
আমরা শুধু প্রয়োজনে তার উষ্ণতা নিবো।

অনাথেরে যে আশ্রম দিলো তারেই আজ করছে অনাথ-
সেদিনের সে অনাথ।

শুনো ভাই সাধ্যের সীমায় কিছু না থাক,
ঘৃণা রেখো অতিশয়; সুদিনে যে দুর্দিনের কথা রাখেনা অন্তরে-
অন্তরওয়ালা তার জন্য কুয়াশা রাখেন সকল অন্তরে-অন্তরে।

পাবেনা সে দেখবেনা সে বুঝবেনা তারা,
কি করে যে, কালের তলে পড়েছে ধরা।
এক জাতি ভুলে গেলো, একটা শতাব্দী কিংবা মানব-মন অবচেতনে না রাখলো খেয়াল ;
খেয়াল রাখতে ভুল হবে না জেনো
এ সময়-এ জগত-এ জাতির পালনকর্তার।

ওরা হয়তো জানে না যে তাবৎ না হউক
একটা বাংলার এমন একটা জননী আর একটা স্বাধীন বাংলা বেতার কেন্দ্র হলে-
কতো কতো ইসরায়েলি যাবে জলে যাবে জলে,
হ্যাঁ হ্যাঁ, আমি আছি তোমাদের দলে।


আমিও চাই ডুবে মরুক, ওরা কূল পাওয়ার দিনেই।
এইবার হৃদয়-মাঝের মহান স্বত্বা,মহাশক্তিধর-
তুমি অসহায়দের আর্তনাদ শুনবে নিশ্চয়ই শুনবে নিশ্চয়ই।।



_মুহাম্মাদ শরিফ হোসাইন
২১ জুলাই,২০১৪।




উৎসর্গঃ
গাজায় নিহত নিরাপরাদ সকল শিশুদেরকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।