বোকা পালক
- আহসান মুহাম্মাদ ১৯-০৫-২০২৪

ভুলের স্বর্গেতে বসবাসরত শিষ্টাচার বহির্ভূত যে পালকটি উড়ে উড়ে বেড়ায় জামার বোতামে তারও আছে পাখি থেকে ক্ষয়ে যাওয়ার বেদনা। উড়ে যাওয়ার ভঙ্গি যে মেনে নিয়েছে সবাই সেটাই ভেবে নিয়ে উড়ে গেছে সে খুব ঝড়ের দিনগুলোতেও। মেনে নেয়া আর সয়ে যাওয়ার মাঝে এই ক্ষুদ্র পার্থক্যটি যে বুঝতে পারেনি বোকা পালকটি। উড়তে গেলে ডানা মেলে, দু একটা দূর্বল ডাল ভাঙে পালকটির একান্তই পারিবারিক ঝাপটায়। কলহে। স্বভাবগতভাবে। কিন্তু সবল ডালগুলো বোঝেনি যে এখানেই তো ছিল পালকটির বসবাস। এখানেই তো তার জন্ম। হাত ধরাধরি করে বেড়ে ওঠা। তবু এরকম অজস্র পালকদ্বয় আবারো উড়তে চেষ্টা করে দূষিত বাতাসে। তবে দিনে দিনে ক্ষয়ে যায় সেই পরিচিত ডানা মেলার অভ্যেস। ওরা জানেনা পালকেরও ডানা থাকে।

০২/০৪/২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।