মা জননী
- তাসনিমুর আসিক ১৮-০৫-২০২৪

ওগো মোর জনম দুঃখিনী মা
জন্মে জন্মানন্তরের ব্যথা করিয়া'ছ বরণ।
কত'না যন্ত্রনা সহিয়াছ করিয়াছ স্বর্গীয় যতন
ভালবাসা দিয়ে প্রতি ক্ষণ রাঙিয়ে'ছ মোর জীবন

জন্মে মরণ-কামড় সহ্য করে আমায় পেয়ে ব‍্যাথা ভুলে
তুলেছো কোলে, ধরেছ জড়াইয়া রেখছ হৃদয় জুড়ে।
অমৃত সুধা পান করিয়ে করেছো ঋণী মোরে
এ ঋণ সুদ হবার নয় করিয়া খেদমত জীবন তরে।

জগত জুড়িয়া কত চিনা, জানা হয়েছে কতো জন
মাগো তোর মতন কে বুঝে মন কে এমন আপন।
রৌদ্রের দোহনে শীতের শিহরণে করেছ যে লালন পালন
কাঁদা শিশুটিকে হাসাতে ব্যয় করেছো কতো ক্ষণ।

মা জননী সেই জন বেহেস্ত দিয়েছেন খোদা যার নিম্নে চরণ
যার আসনে সমুদয় মমতা শাসনে তৃপ্তির অন্নেষণ।
জগতে মায়ের মতোন পাবো না এমন কোন ধন
রেখেছে ভালবাসার আবরনে করে ধন্য জীবন।

মায়ের হৃদয় জুড়ে, পাবে খুঁজে ভালবাসার পাথর
স্নেহের হাসি মুখটি ভরে জড়িয়ে স্মৃতির আচল।
শিশু ঘুমিয়ে গেলে প্রহর গুনে জেগে গেলে আদর
মায়ের মতো কে ই বা আছে, ভালবাসার চাদর।
.

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৫-০৫-২০২০ ২০:২৬ মিঃ

জয় হবেই মানবতার l