উদ্বাস্তু
- শেখ ফিরোজ ১৯-০৫-২০২৪

আমারে খুঁজতে খুঁজতে হঠাৎ দেখা মেলে আমার।
ক্ষুধার্ত পৃথিবীর জিজ্ঞাসায় জর্জরিত আমি;
রক্তচক্ষু মেলে হঠাৎ চিৎকার করে পৃথিবী।
আমার সৎকারের ঠিকানা জানতে চায় ;
শরীরের হাড়গুলো হঠাৎ কেঁপে ওঠে!
দমকা হাওয়ায় নিভু নিভু প্রদীপের আলোর মত-
ভূমিকম্পে কেঁপে ওঠা প্রাণহীন বিটপীর মত;
কিংবা একটু আগে ফণা তোলা ত্রস্ত সরীসৃপের মত।
পৃথিবীটা আজকাল ভয়ানক ক্ষুধার্ত !
পেটের মাঝে বেঁচে থাকা মানুষ খেয়ে বাঁচতে চায়।
তার চোখে চেয়ে থেকে রক্ত কণিকার আস্ফালন দেখি;
যেখানে রক্তের নহর।ক্রোধের আস্ফালন।হরিয়ে যাওয়া বন।
ত্রস্ত সরীসৃপের মত ছুটে চলি ঠিকানায়।
পথ নেই ! সামনে বারিধি।ক্ষুধার্ত হুঙ্কারে ধেয়ে আসছে !
সামনে চেয়ে দেখি-আমি একা নই ; আমরা একা !
আমাদের পরিচয়- আমরা উদ্বাস্তু !
আমাদের পরিচয়-আমরা অকৃতজ্ঞ অক্সিজেনভোগী-
পৃথিবীর জাত শত্রু।
আমাদের পরিচয় এখন বড় ভয়ানক-
আমি একা নই ;আমরা একা। আমরা ভবিষ্যতের উদ্বাস্তু !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৭-০৫-২০২০ ০৪:৫৬ মিঃ

অনবদ্য প্রকাশ।