নিশি কুটুম
- মোঃ হোসাইন জাকের - মায়াজাল ২০-০৫-২০২৪

নিশি কুটুম বাড়ি আসে,
গরবে রাজার বেশে।
ছবলা বিবি মুখ ঢেকে হাসে,
ঝুপড়ি ঘরের দাওয়ায় বসে।

ময়লার পাহাড় মাথায় নিয়ে,
গোলাপি আতর মাখে গায়ে।
নাক কেটে গন্ধ শুকে অন্যের পায়ে,
নিজেকে মানুষ ভাবে আয়নায় চেয়ে।

নিশি কুটুমে ভরে গেছে এ সমাজ,
মন্দ কাজে প্রশংসা বেশি, সৎকাজে লাজ।
মুখোশ পরে আছে ওরা, সাধুর সাজ,
তুমি আমি হাতের পুতুল, বুঝি না ওসব কারুকাজ।

অতঃপর একদিন হয় যে ফাঁস,
যত করুক আড়ালে ওরা বাস।
টিকে থাকে সত্য, মিথ্যার হয় পরবাস,
সারাজীবন প্রাপ্ত হয় মানুষের উপহাস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।