ওরা পরিযায়ী
- Avik Dubey ১৯-০৫-২০২৪

পরিযায়ী পাখি আসে হেথা শীতকালে
এই কথা জেনেছি সেই শিশুকালে,
দেশ দেশান্তরে যাত্রা সন্ধানে দানা
দেশটাই হয়েছে এখন আজব চিড়িয়াখানা।

আজ দেখি পরিযায়ী কত নরনারী
দীর্ঘপথ অতিক্রমে ফিরছে তারা বাড়ী,
কেন তাদের যাত্রা ছিল ভিনরাজ্যে
প্রশ্নটা রেখে দিলাম বুদ্ধিজীবি সমাজে।

রুজিরুটির সুব্যবস্থা নেই নিজ দেশে
ক্ষিদে মেটাতে তাই যাই ভিনদেশে,
রাজ্য- কেন্দ্রে চলে জোরদার তর্জা
অনিশ্চয়তায় তাই বন্ধ ঘরে ফেরার দরজা।

লকডাউনের জেরে কাজ পাওয়া দুরুহ
মৃত্যুভয় তাড়িয়ে বেড়ায় তাদের অহরহ,
ভাগ্যের পরিহাসে তাই শুরু পথচলা
অকাল- মৃত্যু পথে তবুও আত্ম- ভোলা।

দুঃখে ফাটছে বুক নেতা আর মন্ত্রীর
গোদের উপর বিষফোঁড়া অত্যাচার সান্ত্রীর,
ঘরে- ফেরার ইচ্ছাটার পথেই হোলো মৃত্যু
স্বজনের আক্ষেপ রয়ে যাবে আমৃত্যু।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২১-০৫-২০২০ ১৯:২২ মিঃ

অনিন্দ্য সুন্দর লেখনী