গোলমেলে ভালোবাসার মানচিত্র
- রুবাইদা গুলশান নীলা - সন্তর্পিয়া ১৮-০৫-২০২৪

পয়সার এপিঠ কিংবা ওপিঠের মতো বড্ড গোলমেলে ঠেকে এ জীবনের অংকখাতা, জানো দিদি অংকে আমি ভীষণ কাঁচা।
আকাশে ওড়ে পাখি, আমি চেয়ে দেখি চারিদিক কেবলই একবুক হতাশা আর নীলনকশার খাঁচা।
অবুঝ মন, ব্যর্থতার দায় নিয়ে স্বপ্নেবিভোর কেবলই প্রাণে বাঁচা।
অন্য মানুষের ব্যর্থতা, অন্যের দ্বিধা সকলই সরিয়ে আসন্ন বিপদের মুখে হাসিমুখে ফেরি করি জীবনের শ্বাস।
প্রদীপ জ্বালানোর মতো করে জ্বালিয়ে রাখি
ভালোবাসার অটুট বিশ্বাস।
জানো দিদি,
আগে আমি যেমন ছিলাম তেমনই থাকতে চেয়েছিলাম,এমন পৃথিবীর মত নয়,
আমি কেবল আমার পৃথিবী গড়ে নিতে চেয়েছিলাম অন্যের ব্যর্থতার দায় মুছে দিয়ে!
দ্বিধা,ক্লেশ,হতাশা,দেনা-পাওনা কিংবা চেনা-অচেনা সবভুলেও এখনও সেখানেই আছি দিদি!
মুক্তির সীমা ভেঙে,
বাতাসে মুক্তি পাওয়া ঘোড়ার অস্পষ্ট স্মৃতি নিয়ে, মৃত্যুর মতো কঠিন অনুভূতির সবটুকু ঘিরে, বধির ঘড়ির কিছু হারিয়ে যাওয়া কাঁপনের মতো করে মাঝেমাঝে চিৎকার করে দিদি তোমাকেই বলতে ইচ্ছে হয় -
সত্য, মিথ্যা কিংবা ভুল নির্ভুলের অংক কষে যে সমাধানে যেতে চাও সেটাই সত্যিকারের জীবন নয়।
জীবন সে তো নদীর মতো; ছলাৎ ছলাৎ ঢেউ তুলে ছুটে চলে ওই সাগরপানে, মিতালী করে আকাশনীলের রঙয়ের ধারায়।
শান্তি আর স্বস্তির নিঃশ্বাস নিতে নিতে দিদি তোমাকেই বলি
স্বপ্নকে আঁকড়ে ধরো পাখির মতো যেন স্বপ্নভুলে কখনো ডানাভাঙা পাখির মত হেঁটে না বেড়াও মাটি ছুঁয়ে ছুঁয়ে।
দিদি স্বপ্নের আকাশে প্রকাশিত করো এমন এক জানালা , যে জানালায় চোখ রাখলে দেখা যাবে নির্মল আকাশে ওড়ছে একঝাঁক রঙিন প্রজাপতি, আর স্বপ্নবাজ সবুজ পাখিদের ঝাঁকে ঝাঁকে এঁকে দাও ভালোবাসার লালবৃত্তে আঁকা নতুন এক স্বপ্নীল মানচিত্র।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৯-০৬-২০২০ ১৩:২১ মিঃ

পড়ে মন পুলকিত  হল।