মূল্যহীন বড়াই
- সিবগাতুর রহমান ২০-০৫-২০২৪

বাপ ভাইয়ের মান রাখতে
বসছি বিয়ের পিঁড়িতে
না হয় তোমার সাধ্য হতো
রাখবে পা ঐ বাড়িতে!

তাদের কাছে বিয়ের সনদ
ছিল অনেক দরকারি
তাই কি আমি যা শিখেছি
হেলায় দেব সব ছাড়ি?

থাকবো কারো অধীন হয়ে
আমি নইতো সে মতন
আশৈশব যা দেখছি চোখে
করেছি সেই রূপ ধারন।

ভেবে দেখো তোমার সাথে
আমার কত ব্যবধান
আমার আছে অনেক কিছু
তুমি একটা ভাসমান।

তোমার আমার তুলনা তো
কোন দিকেই মিলেনা
বংশ আমার বিশাল অতি
জন্ম খালে-বিলে না।

আমার বাপ ভাইকে দেখো
ভাবে সাবে খানদানি
তোমার কত মুরোদ আছে
আমি কিন্তু সব জানি।

বিদ্যা শিক্ষা যাই থাকুক না
অহং আমার শক্ত বেশ
মামাদের বর মাথার উপর
নাহি মনে ভাবনা রেশ।

তোমার রুচি ইচ্ছা আরজি
এসব আমার হবে না
হোক না যতোই শাস্ত্র মতো
আমার মনে ধরবে না।

আমার মতই চলবো আমি
বদলাবে এ সাধ্য কার
আমার যা চাই দিতেই হবে
এটা আমার অধিকার।

তোমার দুঃখ তোমার ক্লেশ
ভাবনাতেও রাখি না
চলবো আমি নিজের মতই
কি হয় হবে ভাবি না।
***

রচনা কালঃ ১৩ সেপ্টেম্বর ২০২২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।