পাচার
- হাসান মনজু - দহনকাল / কথন প্রকাশনী ১৮-০৫-২০২৪

পাচার ⚪ হাসান মনজু

পাচার একটি চলমান প্রকৃয়া,
দুর্নীতি যেন ঈশ্বর প্রদত্ত ইস্যু,
দুর্গতজন প্রমান করে মরিয়া,
সাধ্য কী, করতে পারেনা কিস্যু

লুণ্ঠন যেমন বাংলা সহজপাঠ,
দখল দেখে দেখে শিখছি সবাই,
ঘুষ এক হিমালয়সম হাড়িকাঠ,
দপ্তরে, সেরেস্তায় হচ্ছি জবাই

জাত্যাভিমান সেল্ফ কাস্টুডি খাঁচা,
ধর্মান্ধতা এক গজব গায়েবি ,
বিভক্ত সমাজে পশুর মতো বাঁচা,
বক্তৃতায় অসাম্প্রদায়িক সমাজসেবী

ভাবতে পারে না ছােট্ট মাথার খুলি,
জীবন কাব্যে হয় না অন্ত্যমিলও,
পরতে পরতে ভুল সবই ভুলই!
বঙ্গবন্ধু এই বাংলা চেয়েছিলো?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।