ধূমপান
- হাসান মনজু - দুঃখ ভোলানো বিজ্ঞপ্তি/নন্দিতা প্রকাশ ১৮-০৫-২০২৪

ধূমপান ???? হাসান মনজু

বিষন্নতায়, কখনো বা প্রসন্ন চিত্তে,
জ্বালাও একাকীত্ব ঘোচাবে বলে,
অনর্থ চিত্তবিকার নিত্যে অনিত্যে ,
নিজেও চিতার মত ছাই হও জ্বলে

মৃতের কাছে জীবনের মানে খোঁজা,
জীবন মৃত্যুর মাঝে অদৃশ্য সেতু,
এই মনস্তত্ত্ব সহজ অতি সোজা,
বোঝো না অভ্যেসে বন্দী যেহেতু

ধূপের মতো জ্বলো শহরে ও গ্রামে,
পিষে থেঁতলে মারো দাম দিয়ে কিনে,
কাঁশিতে শুরু যার রক্তপাতে থামে,
দাসখত লিখে নিয়েছে দিনে দিনে

শরীর স্বাস্থ্যে নিঃস্ব হতে হতে ,
উড়াও হেঁয়ালিতে অলীক মনঘুড়ি,
খোঁজো কুহেলিরে বিফল মনোরথে,
সব বোঝেও কেন মনের ঘরে চুরি?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।