পোস্টার
- মিটু সর্দার ১৯-০৫-২০২৪

আগে পণ্যের প্রচার প্রসারের জন্য
রাস্তার পাশে, দেয়ালে, গাছের ডালে বিজ্ঞাপন দ্যাখা যেতো!
আর এখন পণ্যের বিজ্ঞাপন ঢাকা পড়ে গিয়েছে --
নেতৃত্বের গুণাবলীহীন নেতা আর পর্নের বিজ্ঞাপনে।
রাঙা পোস্টেরে ঢাকা মেঠোপথ,অলিগলি --
লজ্জায় মুখে রুমাল চেপে পথচলি --
কি বিভৎসতা, উৎসুক জনতা।
লজ্জা মাথা নত হয়ে আসে
এতো নেতা তারপরও কষ্টে আমজনতা
একটার ভিতরেও নেই মানবতা।
বাল্যকাল থেকে দ্যাখতে দ্যাখতে হয়েছি আধবুড়ো
ওঁরা মারছে, বলছে কেবল দুর্বলকেই মারো।
এই গাছের ডাল থেকে ওই গাছের ডাল --
দড়ি পেঁচিয়ে টাঙিয়ে দেয় পোস্টার!
কখনো কখনো খসে পড়ে কুয়াশায় ভিজে --
রাস্তার ছেলেকে দিয়ে টাঙিয়ে নেই নেতা দাঁড়িয়ে থেকে নিজে।
কি আছে ও-ই পার দ্যাখা যায়না কিছু
ভবঘুরে পাগলটা কখনো কখনো করে দেয় হিসু।
পোস্টারে ঢেকে রেখেছে বিল্ডিংগুলো --
বাদ যায়নি স্টেশনের চায়ের টং দোকানগুলো
প্লাটফর্ম গুলো তাঁদের বাপদাদার সম্পত্তি
ঝুলিয়ে রেখেছে বড়-বড় পোস্টার এবং বিজ্ঞাপন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।