যখন উল্টাই বইয়ের পাতা
- মিটু সর্দার ১৯-০৫-২০২৪

পড়া শিখবো ক্যামনে স্যার
দুশ্চিন্তায় মাথাটা হয়ে থাকে ভার।
বইখাতা, কলম নিয়ে যখন বসি পড়তে
আমার কি আর হিম্মত আছে ইবলিসের বিরুদ্ধে লড়তে।
টিকটক,ইন্সটাগ্রাম থেকে --
উরফি জাবেদ, জ্যাকলিন বলেন আমায় ডেকে!
করছো কি সোনা?
নতুন ভিডিও দিয়েছি আপলোড!
দ্যাখো, নগ্ন দেহে খেলছি আমি কুতকুত
দূরে ঠেলে দাও পড়ালেখার ভূত।
ফেইসবুক থেকে সানি লিওন বলেন হেঁসে
আমায় একটু দ্যাখে নিও সবার শেষে।
পড়তে একদম ভাল্লাগে না স্যার
পাবজি বেডা মুখ করে রাখে ভার।
খুঁচিয়ে খুঁচিয়ে, গুঁতিয়ে গুঁতিয়ে কখনো থুঁতিয়ে
উঠিয়ে নিয়ে যায় পড়ার টেবিল থেকে
বেশিক্ষণ টিকতে পারিনি ইবলিসের বেঁকে।
আর মাইরেন্না স্যার, দোষ কি আমার তাতে
ওঁরা আমায় ডাকে দিনে কিংবা রাতে
পেরে উঠতে পারিনা ইবলিসের সাথে।
যখন উল্টাই বইয়ের পাতা,বই যে দ্যাখি সফেদ খাতা
ভাসতে থাকে তাদের ছবি, অন্তর হয় মোর লোভী।
ধরেছি স্যার দুই কান
ক্ষুন্ন করিবেন না মোর মান!
হৃদয় থেকে করেছি তওবা
শেষবারের মতো যাচ্ছি একটি মওকা।
পড়া না শিখে যদি আসি -
আমার পিঠ আপনার লাঠি --
চামড়া তুলে বানাবেন শীতলপাটি।
এই যদি হয় ছাত্রের অবস্থা,নিতে হবে কঠিন ব্যবস্থা!
রাখতে হবে খেয়াল --
বইয়ের চেয়ে মোবাইলে বাড়েনা যেনো পেয়ার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।