মহরম
- এস জামান হুসাইন ২০-০৫-২০২৪

মহরম
এস জামান হুসাইন

মরু গগনে আজ উঠেছে ঐ বাঁকা শশী,
জুলুমের রাজ, থামাতে আজ হাতে নাও অসি।
মহরম আসে, দুনিয়া সাজে রক্তের মেলায়,
শোকে মোহ্য, রাগে তূর্য মিথ্যা হোলি খেলায়।
মিছে মিছে আহাজারী, শুধুই রোনাজারী!
বেদনায় পায়চারি, মুসলিম নামে মিথ্যা নামজারী!
মুসলিম তুমি নামে, এজিদের অনুসারী!
মহরম এলে, দিল গলে, কর আহাজারী!

হায়! হোসেন, হায়! হাসান মুখে মুখে এই শ্লোগান!
জালিমের মসনদ করে কসরত, অসহায় ইহসান!
হোসেনের শিরদাঁড়া নয় নত এজিদের তরে,
এজিদেরা তাই সদা ভীত হোসেনের ডরে।
ফোরাত তীরে বন্দি হোসেন- সঙ্গী ঘোড়ার পিঠে,
তীরের বিষে হোসেন পুত্রের পানির তৃষ্ণা মিটে।

বেঁজেছে দামামা, বেঁধেছে আমামা হোসেন বীর,
এজিদের রাজ, কেড়েছে তাজ, হোসেনের উঁচু শির।
শমসের হাতে, কুরআনের পথে অবিচল সেনা,
কি করে নুয়াবে মাথা? নয়তো গোলাম কেনা।
মহরম আসেনি খিচুড়ি, তাজিয়ার তরে,
খাঁটি মুসলিম হওয়া চাই, জালিমের ভিত নড়ে ।
তাসবিহ ছাড়ো, শমসের ধরো, ধ্বনি তুলো তাকবির,
বাতিলের সাথে নয় আপোস, লড়ে যাও রণবীর।

৩০ আগস্ট, ২০২০
রংপুর ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২২-০৭-২০২৩ ১১:২৬ মিঃ

অনবদ্য সৃষ্টি,
শুভকামনা রইল।

এস জামান হুসাইন
২২-০৭-২০২৩ ১১:২৭ মিঃ

ধন্যবাদ প্রিয়, অনুপ্রেরণা পেলাম।