বানর নাচে, ঘোড়া নাচে
- এস জামান হুসাইন ২০-০৫-২০২৪

এক দেশের এক হোটেল মালিক
রুটি বানাতো বেশ,
রক্ত - ঘামের পরিশ্রমে
সাদা হলো যে কেশ।

বেচতো রুটি পাঁচ টাকাতে
লাভ হতো না তাতে,
দাম বাড়াতে মিটিং হলো
রাজার সাথে, রাতে।

"দশ টাকাতে বেচব রুটি
আদেশ করুন মশাই,"
"না! বিশ টাকায় বেচবে রুটি
বলুক লোকে কসাই!"

ক্ষেপে গিয়ে রাজার কাছে
বিচার দিল সবাই,
"আকাশ ভেঙ্গে পরছে মাথায়,
সবাই হবো জবাই।"

"এতো সাহস কোথায় পেলে
দাম বাড়ালে রুটির,
পনের টাকায় বেচবে রুটি,
ভাঙ্গবো নইলে কুটির।"

রাজাও খুশি, প্রজাও খুশি
খুশি হোটেল মালিক,
বানর নাচে, ঘোড়া নাচে
নাচে পাখি শালিক।

এক নয় বাইশ, লালমনিরহাট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।