বাবা
- এস জামান হুসাইন ২০-০৫-২০২৪

দুটি জামায় বছর ঘুরে
বাটা জুতা পায়ে,
বাবা অনেক কিপটে মানুষ
প্রবাদ আছে গাঁয়ে।

বুড়ো বাবা বুঝে না তো
বড় অলস - কুঁড়ে,
সব বুঝেছে ছেলে - মেয়ে
আকাশ পাতাল ফুরে।

বাসে ঝুলে অনেক রাতে
ঘামের গন্ধে ফেরা,
ভোর না হতেই আবার শুরু
অফিস - কাজের প্যারা।

মায়ের চোখে বাবা দেখা
এই সমাজের চিত্র,
যার কারণে শত্রু, আবার
সবার প্রিয় মিত্র।

গায়ের রক্ত পানি করে
সফলতা আনে,
নিদ্রাহীনে রাত্রি কত
কাটছে! বাবা জানে।

সফলতার গল্প মাঝে
মা যে থাকে পিছে,
বাবা নামক অভিনেতার
অভিনয়টা মিছে।

হেলায়- খেলায়, অবহেলায়
দিন কেটে যায় বাবার,
স্নেহের ডানা দাও বিছিয়ে
মুখে তুলে খাবার।

বিশ পাঁচ তেইশ, লালমনিরহাট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।