ঘুমন্ত মাতৃসত্তা ডাকছে আমায়
- সুকন্যা তিশা ২০-০৫-২০২৪

ভাবি নি কখনও আমার ভেতরেও এক মাতৃহৃদয় ঘুমিয়ে ছিলো নিজের অজান্তে ।
হঠাৎ যখন সেই ঘুমন্ত অনুভূতিটাতে আঘাত লাগার সামান্য আঁচ টের পেলাম,
ঠিক তখনই সদ্য ফোটা ছাওয়ের মত মাথা চাড়া দিয়ে উঠলো অস্তিত্বটা,
গুমরে কেঁদে উঠলো তনু-মন ।
চোখ বুজলেই মিষ্টি একটা ডাকে উদ্বেগ বাড়িয়ে দিলো ক্ষনে ক্ষনে,
কি মধুর সেই ডাক - মা, মাগো ।

কোন পুরুষের স্ত্রী হওয়ার অনুভূতি,এক যুবতীর রমণী হওয়ার অনুভূতি,
ভালোবাসার গোপন মুর্হূতের সুখানুভূতির চেয়েও
মাতৃসত্তার আরাধ্য রূপটা চোরাবালির মত টানছে আমায় ।
নিবিড়,অনন্য, অচ্ছেদ্য এক বন্ধনে আষ্টেপিষ্ঠে রাখতে ইচ্ছে করছে ছোট্ট একটা অস্তিত্বকে।
যার উপস্থিতি,যার ব্যাপ্তি ,ছোট ছোট পরিবর্তনের প্রতিমুর্হূতগুলোকে
অনুভব করতে পারার স্বপ্নটাই সব খারাপ লাগাকে তুচ্ছ করে দিচ্ছে মুর্হূতেই ।

কখনও ভাবিনি ওই জোৎস্না রাত , নদীর ধারে কারো হাত,
বৃষ্টিভেজা প্রহর,বর্ষার টইটুম্বুর দীঘিতে সাঁতরে বেড়ানোর
চেয়েও এমন কোন অনুভূতি থাকতে পারে
যা এতটা উদগ্রীব করতে পারে কোন হৃদয়কে।
নতুন করে বেঁচে থাকার স্বপ্ন দেখাতে পারে-
ঐ মধুর ডাকটি একটি বার শোনার জন্য।
প্রথমবারের মত মনে হচ্ছে বেঁচে থাকার হাজার কারনের চেয়েও
এই একটি কারনই অনেক বড় -
কোন একদিন আমিই হবো কারো অবলম্বন ,
কোন একদিন আমার ভেতরেই লালিত হবে আমার ভালোবাসার উত্তরসুরি ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।