একান্ত অনুভূতি
- সবুজ বিপ্লব ২০-০৫-২০২৪

একান্ত অনুভূতি
✍️সবুজ বিপ্লব
২৭/০৯/২০২৩ ইং

এমন একটা সময় ছিল
যখন তোমার সাথে দেখা হতো প্রতিদিন,
তবুও আমাকে দেখার জন্য ও চোখ দুটি অস্থির থাকতো প্রতিক্ষনে প্রতিমুহূর্তে;

অবশ্য তোমার সাথে কথা হতো না, সচরাচর,
তবুও ক্ষনিকের তরে চোখে চোখ রেখে
কত কথাই না বলতে,
তোমার সেই সব শব্দহীন কথামালা
কত যে কবিতার পশরা সাজিয়ে ছিল আমার মনের ক্যানভাসে;

দেখা হতো, নেটওয়ার্ক বিহীন দুটি সেলফোনে কথা হতো,
তবুও তুমি চিঠি লিখতে প্রতি রাতে;

তোমার খামহীন চিঠির প্রতিটি শব্দ কণা
এক একটি জীবন্ত প্রমের উপন্যাস হয়ে ফুটে উঠত আমার মনে;

কত বার, কত শত সহস্র বার আমি পড়েছি সেই চিঠির ভাষা;
আমি এখনো চেষ্টা করি-
কোথায় কোন শব্দের অন্তরালে লুকিয়ে ছিল ছলনা নামক শব্দটি!

পারেনি আমি খুঁজতে,
পারেনি বলেই আজ আমি ব্যর্থ,
ব্যর্থতায় আছন্ন এই জনপদের উদাস পথিক।

তবুও একটা সান্তনা আছে,
যখন নির্জন রাতে আকাশের দিকে তাকাই,
তখন তোমাকে দেখতে পাই,
যখন আমি পাহাড়ের কাছে যাই-
তখন তোমার কথার প্রতিদ্ধনি শুনতে পাই,
যখন আমি নদীর কাছে যাই-
তখন তোমার হাসির নির্মলতা খুঁজে পাই;
আমি যখন স্নিগ্ধ ভোরে দূর্বা ঘাসে পা ফেলি,
তখন তোমার স্পর্শ টের পাই।

যতবার প্রশ্নবাণে নিজেকে ছিন্নবিচ্ছিন্ন করেছি,
ততবার উত্তর পাইনি,
তাই আজও বুঝিনি এ অনুভূতির মানে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।