অনাহারীর দামে কেনা এক একটি বিলাসিতা
- সুকন্যা তিশা - নষ্ট বিবেকের ক্রন্দন ২০-০৫-২০২৪

কত বিলাসিতা কত আরাম-আয়েশে হেলাফেলায় কাটিয়ে দেই সময়,
না ঠিক মত সৃষ্টিকর্তার শুকরিয়া আদায় করি,
না নিজ অবস্থানটা হাসি মুখে মেনে নেই ,
‘নেই’ ‘নেই’ ‘নেই’ শব্দটাকে জীবনের
একমাত্র বুলি হিসেবে আওড়ে বেড়াই সারাক্ষন।
নিলজ্জের মত বেহায়াপনা করে শরীর জুড়ে
প্রসাধনী মেখে চষে বেড়াই পৃথিবী।

কখনও ভাবি না এর বিনিময়ে কত অভুক্ত পেট
তার ক্ষুধার জ্বালা মিটিয়ে নিতে পারে অনায়াসে ,
কখনও ভাবি না বিলাসিতার বাহারে সুন্দরের নামে
নিজের ভিতরের কুৎসিত রূপকে ঢাকার
বৃথা চেষ্টায় মগ্ন হই প্রতিনিয়ত।
কখনও ভাবি না সিগেরেটের ধোঁয়ায় কিংবা
নেশার উন্মাদনায় যা সেকেন্ডেই নিঃশেষ করছি
তার দাম কত হাজার ক্ষুর্ধাত পেটের আর্তনাদের দাম ।
কখনও কি বুঝেছি,কখনও কি ভেবেছি
অবহেলায় ফেলে দেয়া একটি দানার দাম কত হতে পারে ?
কখনও কি ভেবেছি আমাদের সেকেন্ডে করা
একটি অপচয়ে কত অভুক্ত মুখে হাসি ফুটতে পারে ?
ভাবি নি,ভাবার ইচ্ছাই হয় নি কখনও ।

প্রেম নেই, হতাশ আমি!আলিসান গাড়ি নেই ,বাড়ি নেই, হতাশ আমি!
সবচেয়ে দামী ড্রেসটা আমার নয়, হতাশ আমি!
দামী রেস্টুরেন্টের দামী খাবারটা খাওয়া হয়নি এখনও ,হতাশ আমি!
কখনও কি প্রশ্ন এসেছে মনে এত হতাশার উপযুক্ত উত্তর কোথায় থাকতে পারে ?
একবেলা খেতে না পাওয়া শিশুটাকে
প্রশ্ন করলে হয়ত বলতে পারবে ক্ষুধা কি জিনিস ?
সদ্য প্রস্ফুটিত কিশোরীটা হয়ত বলতে পারবে
এক বেলা খাবারের দামে কতটুকু জৈবিক তাড়না থাকে ?
নির্যাতিত কোন গৃহ বধু হয়ত বলতে পারবে
কতটা আঘাতে,কতটা প্রেমে এক বেলা অন্ন রুচে মুখে।

আমাদের মত ধনীর দুলালদের বাহারিপনার
পশু রূপ যদি আমরা সেন্সর না করে সিনেমার মত ধারন করি
আর তা রিপিট টেলিকাস্ট করি
তবে পুরো পৃথিবীটা পাগলদের আস্তানা হয়ে যাবে
যদি এক ফোটা বিবেকও থেকে থাকে কোথাও।
তাহলে হয়ত কোটি কোটি টাকা খরচ করে
নোংরা চলচ্চিত্র না হয়ে এক বেলা খাবারের দামে
বিক্রি হতে পারতো এক একটি ভিডিও ক্লিপ্ট ।

ধিক্কার কাকে দিবো ? আফসোস কিসের জন্য করবো ?
বিবেক সে তো অতীত,অন্তর্চক্ষু সে তো অন্ধ ।
কি দরকার নিজের সুখের বিনিময়ে কাউকে সুখী করা,
তার চেয়ে বরং ঘুমিয়েই থাকি
আর সকাল বিকাল হাঁটাহাঁটি করি জমানো মেদ কমানোর জন্য ।
সত্যি!বড্ড হাস্যকর এই জীবন,আফসোস এই জন্মের , ধিক্কার এই বেঁচে থাকায় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।