আপন গৃহ
- সিফাত মৃধা ১৮-০৫-২০২৪

এগারোটা বছর হয়ে গিয়েছে গৃহহারা,
বাইদানী'দের মতে জীবন জ্ঞাপন করছি
কখনো এ পাড়ায় তো কখনো ও পাড়ায়।
বাড়ির মেয়েরা আনন্দে মেতে উঠছে
একেক পাড়ার একেক মেয়েদের সাথে,
মিশে যাচ্ছে তাদের অঙ্গে প্রত্যঙ্গে।
কিন্তু আমার মনেতে নেই সেই সুখ
কিভাবে মিশি আপরের তরে।
আমি;
রাত্রি জ্ঞাপন করেছি পর মানুষেরও গৃহে
অট্টালিকা তরে,
কতোই না শান্তি সেখানে অপরের কাছে।
আহা! মুখে বলিতে কানে শুনিতে কতোই না সুখ,
কিন্তু ভাই যতই সুখ থাকুক সেখানে অপরের ঘড়।
আর,
খেজুরের ছাউনি - মাটির বেড়া দিয়ে গড়া হলেও
নিজের ঘড়।
কিন্তু হায় অভাগা আমি,
মোর কপালে যে নাই আপন গৃহের সুখ।


এগারোটা বছর হয়েছে ভাই
আগুন জলিতেছে আমার এ অন্তরায়,
কিছুটা জ্বলিছে বিচ্ছেদে -
কিছুটা জ্বলিছে ক্রোধে;
কবে শান্ত করিবো সে আগুন।
হয়তো সেইদিন শান্ত হইবে আগুন
যেইদিন আমি থাকিবো মোর আপন গৃহে।
সেদিন শান্ত হইবে যেদিন আমি
সাজাইবো মোর আপন গৃহ।
সেইদিন হয়তো আমি মিশিব বড়ই -
উৎফুল্ল হৃদয় নিয়ে
পাড়ার লোক'দের সাথে,
যেইদিন আমি থাকিব মোর আপন গৃহে।


কাব্যগ্রন্থ - আমি
প্রভাত বেলা, ১১:৪৯
২৭ই ফাল্গুন ১৪৩০বঙ্গাব্দ
১১ই মার্চ ২০২৪ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।