জবাব চাই !
- সুকন্যা তিশা - নষ্ট বিবেকের ক্রন্দন ২০-০৫-২০২৪

মধ্যবিত্ত কিছু কষ্ট যা -
উচ্চবিত্তের মত বেহায়াপনাও করতে পারে না,
নিম্নবিত্তের মত লজ্জাহীন চলতেও পারে না,
শুধু হাঁস-ফাঁস করে ডানা ঝাঁপটাতে থাকে
দিনের পর দিন সমাজ নামক পর্দার আঁড়ালে।
সমাজ সংসারই যেন এখানে মূখ্য বিষয়,
বাকি সব জেনেশুনে বিষ পানের সামিল ।

কিন্তু কে এই সমাজ ? কি এর পরিচয় ?
কেউ কি জানে ?জানে কি কেউ এর
রহস্যমন্ডিত নারী রূপের মত রহস্যের কারন ?
‘সমাজ’, ‘সমাজ’ করে চিৎকার করতে থাকা
ওই সামাজিক গোড়ামীগুলোই বা কাদের সৃষ্টি?

আচ্ছা?আমিই বা কে?আমি কি এই সমাজেরই কেউ ?
তবে কেন আমার কথার দাম কখনও পাই না ?
কেন আমার জন্য আত্মাহুতি দিতে দেখি না
কোন সামাজিক বেড়াজালকে?
কেনই বা অবচেতন মনের এই প্রশ্নগুলোও গভীর খাঁদে পড়ে
কেঁদে কেঁদেই অকাল মৃত্যুর ব্যানারে ঠাঁই পায়?
কেন উপলক্ষ্য খুঁজে ফেরা কোন কবির কবিতার চরন হয়ে
খাতার পাতায় ধূলির আবরনে ঢাকা পড়ে কষ্টের স্বারকলিপি ?
কেন সামাজিক জীবধারী এই আমি আমার চাওয়াকে
ফাঁসির কাষ্ঠে লটকে থাকতে দেখেও কাঁদতে পারি না ?
কেনই বা আমার হাসার অধিকার নেই?
কেনইবা এই হাজানো ‘কেন’ র উত্তর পাওয়া হয় না আমার ?
সমাজ সে কি কানা না বধির -এই প্রশ্নত্তোরটাই বা কে দেবে ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।