অকন্টক মঞ্জিষ্ঠা
- সুকন্যা তিশা ২০-০৫-২০২৪

আজ রংতুলি নিয়ে বসেছি পৃথিবীর সমস্ত রঙ ঢেলে
চোখের ভেতরের স্বপ্নগুলোকে ,
মনের ভিতরের অনুভূতিগুলোকে ভাষা দিবো বলে।

প্রথমেই হাতে নিলাম লাল রঙ
মনের ক্যানভাস জুড়ে ছড়িয়ে দিলাম লালচে আভা,
চরম উত্তেজনা, উষ্ণতা আর দীপ্তি নিয়ে
অঙ্গে জড়িয়ে রইলো সেই লাল টুকটুকে আভূষন,
উত্তেজনার পালে হাওয়া দিয়ে যখন নীল রঙ ঢেলে দিলাম
প্রশান্তি আর শীতলতায় মোহনীয় করলো অন্তরআত্মা ।
সেই সাথে হালকা হলদে রঙ মাখতেই দেখি
উজ্জ্বলতার প্রতীক হয়ে জ্বল জ্বল করছে
সকল শুভক্ষণের সাক্ষি হয়ে ।

এবার ভাবলাম, বনিয়াদি রঙ ছেড়ে
মিশ্রতার জজ্ঞালে পোড়া রঙগুলো ঢেলে দেই চিত্রপটে,
দেখি কি হয় !

ভাবতে ভাবতেই সবুজের তারুণ্যে জীবনের সজীবতার
প্রাচুর্য্যে মেখে দিলাম ক্যানভাস।
তার সাথে কিছু কমলা রঙ মাখতে গিয়ে দেখি
হৃদয়াবেগ তুঙ্গে উঠে গেছে আমার !
কামনা আর নৈকট্যের আশায়
ধূসর বর্ণের ঔদাসীন্যের বিস্তৃতিতে যখন প্রায় পাগলপারা,
তখনই উদ্যাসীন্যে শান্তি ফেরাতে
সাদা রঙের পবিত্রতায় অনুভূতিগুলোকে তাজা করে নিলাম কিছুটা ।
স্বস্তির নিঃশ্বাস ফেলবার খানিকবাদেই
বেগুনীর মহত্ববোধ আর গেরুয়ার ত্যাগে
সমৃদ্ধি, জ্ঞান, প্রজ্ঞা আর ঐশ্বর্য্যে বলবান হয়ে
সোনালী তার মহিমা প্রকাশে ব্যস্ত হয়ে গেল ।

রঙে রঙে পুরো ক্যানভাস জুড়ে উড়তে লাগলো রঙিন ফানুস ।
আমি আনন্দে আর আহ্লাদে আত্মহারা হয়ে ক্ষান্ত নিলাম আঁকাআঁকি পর্ব থেকে,
সব শেষে জীবন্ত ক্যানভাসে প্রাণবিহীন ধর্মীয় আবেগের
উজ্জ্বল হলুদকে বুকে নিয়ে ছবিটার নাম দিলাম ‘অকন্টক মঞ্জিষ্ঠা’ ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।