বিষণ্নতার আকাশে রোদ
- সুকন্যা তিশা ২০-০৫-২০২৪

বিষণ্নতায় ঝাঁঝরা হয়ে গেছে সুখাসন,
মনচোরা দুঃখটা কখন যে সুড়সুড়িয়ে
সুখের ঘরে সিঁদ কেঁটে গেলো টেরই পাই নি ,
একটু নড়ে চড়ে বসলেই যেন ভেঙ্গে চৌচির
হয়ে যাবে সবটা,দীর্ঘশ্বাসের সাথে সাথে মুড় মুড়
শব্দে সে কথাই জানান দিচ্ছে রিক্ত আত্মাটি।

সুচির মরনে সপে দেয়া বিষাদ উচ্চহাস্যে
হাততালি দিয়ে বলছে-
দেখ কত সহজে কাবু হয়ে যায় মানবাত্মা
শুধু একটু উসকানি মাত্র ,ব্যাস!
বিষাদডালি সাজিয়ে দুঃখবিলাসে মেতে উঠে।
ক’জন পারে সেই দুঃখকে পরাজিত করে সামনে এগিয়ে যেতে ?
যে পারে সেই তো দীপ্তিময়তার দ্যুতি ছড়াতে পারে সবর্ত্র ।

দুর্বল চিত্র নিয়ে বড়জোড় ঘরকুনো হয়ে পড়ে থাকা যায়,
অন্যের বোঝা বাড়িয়ে পদে পদে অপদস্ত হয়ে সৃষ্টির্কতাকে গালি দেয়া যায়,
কিন্তু আত্নবিশ্বাসের সাথে একটু সাহস নিয়ে
পৃথিবীর বুকে সম্মানের সাথে মাথা তুলে দাঁড়াতে পারে
তারাই যাদের আছে অন্তর দৃষ্টি ।
একটু চোখ খুলে তাকানোর অপেক্ষা মাত্র!
ব্যাস ! তবেই না খুঁজে পাওয়া যাবে প্রতি মূর্হুতে
নতুন করে বাঁচার হাজারটা কারন ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।