আমার আমি
- সুকন্যা তিশা ২০-০৫-২০২৪

হাইট খুব বেশি না ,তবে একদম ফেলনাও না ।
শুনেছি লোকে একেই মাঝারি সাইজ বলে।
গায়ের রং দুধে আলতা না হলেও হলদে পাখি অনেকেই বলে,
নাকের গড়ন মুখের সাথে মানানসই,মুখের আকৃতিও গোলগালই বলা যায়।
যদিও তাতে কিছু যায় আসে না আমার ,
আমি যেমন আমি তেমনই অনন্যা আমার কাছে ।

মানুষের রূপ নিয়ে তর্কবিতর্ক চলছে,চলবেই-এটাই যেন নিয়ম।
কিন্তু আফসোস!অনেক খুঁজেও এমন মানুষ আমি
খুঁজে পাইনি যার মধ্যে সৌন্দর্যের কমতি আছে কোথাও,
ব্যবধান তো শুধু নিজেকে মানুষ করে তোলার মাঝে।
বুঝি না,সত্যিই বুঝি না-আত্মিক সৌর্ন্দযে না ডুবে
মানুষ কেনো বাহ্যিক সৌর্ন্দযকে প্রাধান্য দেয়।

সৌর্ন্দযের মারপ্যাচ বরং থাক,
আমার আমির পরিচয়ে আসা যাক।
আমার এ চোখের গভীরতায় কতখানি ডুব দিলে
আর ফেরার পথ থাকবে না ,
তা শুধু সেই ডুবুরিই জানবে
যাকে সেই অধিকার দিবো বলে পথ চেয়ে চেয়ে
আকুলতার খাদ বাঁড়ছে বৈ কমছে না ।
সেই প্রতিক্ষার শেষ প্রহরে যদি বিষাদ ভরা নয়নে
হালকা পাগলামী প্রকাশ পায় তবে কিন্তু
আমার কোন দোষ নেই আগেই বলে রাখলাম ।

অবয়বের প্রকাশ করতে খুব একটা রুচি হচ্ছে না
তার চেয়ে বরং স্বভাবের কথায় আসি ।
মুখ গুমড়া হয়ে থাকা একদমই পছন্দ না তবে
বিষণ্নতা আমার স্বভাবের সবচেয়ে বড় অলঙ্কার।
না হেসে থাকতে পারি না,আবার অকারন হাসি পছন্দও করি না ।
বেশি রেগে গেলে কেঁদেই ফেলি,তবে অভিমানটাই বেশি পুষে রাখি ।
ঝগড়ায় খুবই কাঁচা তবে যুক্তিবিদ্যায় তারচেয়ে খানিকটা এগিয়ে।
আত্মসম্মানবোধ প্রখর তবে হিংসা আর অহংকার প্রচন্ড ঘৃনা করি।

কাউকে সামান্য কষ্ট দিলে তার চেয়ে বেশি কষ্ট পাই।
ভালোবাসা পাবার চেয়ে কতটুকু দিতে পারছি
তার হিসেবটাই বেশি কষি তবে প্রাপ্য সম্মানটা চাই-ই চাই।
“যেকোন সম্পর্কের মধ্যেই বোঝাপড়া আর ত্যাগ স্বীকারটা
খুব বেশি গুরুত্বপূর্ণ”-এটা মানার চেষ্টা করি,পাবারও আশা করি।
সাজগোজে খুব একটা পটু নই বলা যায় মাঝারি কিংবা আগ্রহ কম
তার কারন কৃত্রিমতায় নয় মৌলিকতার বিশ্বাসে বিশ্বাস ।
“শালীনতাই ব্যক্তিত্বের সবচেয়ে বড় পরিচায়ক”-
মুখে নয় ধারন করার চেষ্টায় থাকি ।
ঘরকুঁনো স্বভাবটা হালকা আছে তবে সব জায়গায়
মানিয়ে নেয়ার কৌশলটাও বেশ ভালোই রপ্ত আছে।
রান্না নামক শিল্পের ব্যাপারে অনেকটা ভীতি থাকলেও
প্রয়োজনীয় রান্নাটা ঠিকঠাক করে নিতে পারি ।

রবীন্দ্রনাথ রাত দিনের সাথী তা হোক গল্প,কবিতা কিংবা গানে।
তবে নজরুল কিংবা শরৎবাবুও দূরের কেউ নয় আমার ।
পুরোনো দিনের গান,নিজস্ব সংস্কৃতি পাশ্চাত্যের চেয়ে বেশি পছন্দ।
আবৃত্তি কিংবা গান যতটা পারি তা নিজের জন্য যথেষ্ট।
সুশীল,সুন্দর,শিখনীয় যেকোন কিছুর গ্রহনযোগ্যতা আছে
তবে রহস্য বা রোমাঞ্চকর বিষয়ে ইন্টারেস্ট বেশি।
সাহিত্য রক্তে মিশে আছে,তবে কবিতাই বেশি পছন্দ।
অপছন্দের তালিকায় সবার আগে মিথ্যে,লুকোচুরি
আর অবিশ্বাসটাই এগিয়ে তবে কুৎসিত যেকোন কিছুই অপছন্দ ।

চাহিদা সাধ্যের মধ্যে যতটুকু তার চেয়ে একটু কম,
খানিকটা সুখ সুবিধা বঞ্চিতদের সাথে ভাগ করতেই ভালোবাসি!
স্বপ্ন আকাশকুসুম নয়,
তবে সমতল হোক পুরো পৃথিবীর মাটি এটাই কাম্য।
একান্ত্যই নিজের জন্য চাওয়া বলতে এমন এক রাজকুমারকে চাই
যার রাজ্যে থাকবে ভালোবাসা,সম্মান আর বিশ্বাসের প্রার্চুয্য ।
ব্যাস !আপাতত এতটুকুই চাওয়া আর এমনটাই আমি !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।