হলুদ লেফাফা-১
- সুকন্যা তিশা - পত্রালিকা ২০-০৫-২০২৪

পাগল আমার,কেমন আছো তুমি?
তোমার জন্য রইলো এই হালকা শীতের আমেজ মাখা
এক কাপ ধোঁয়া উঠা চায়ের উষ্ণ ভালোবাসা।
তোমায় পত্র লিখতে বসার মানেই হলো
অভিযোগের সাজি নিয়ে বসা তুমি তো সেটা জানোই,
অনেকদিন ধরে অনেকগুলো অভিযোগ জমা পড়ে আছে
তাই আজকে বোঝা কমাতে বসলাম ।
আমি জানি না তোমার প্রতি
আমার অধিকারের সীমা ঠিক কতটুকু?
জানি না কতটা পথ পেরোলে তোমাকে পাওয়া হবে,
শুধু জানি তোমার অস্তিত্ত্বের সবটুকু ভাগ একান্তই আমার ।
তুমি দাও বা না দাও তাতে আমার কিচ্ছু যায় আসে না ।
আমি নিজের মনেই তোমাকে নিজের করে নিয়েছি ।

ও,যা বলতেই লিখতে বসা-
অনেক দিন হয় তোমার কোন খোঁজ পাই না ,
আমি নিজে নেবো নেবো করেও নেই না,
আর খেয়াল করেছি যখনই তোমার পানে আমার চোখ পরে ,
কিছু চাইবো বলে আবদার করি তুমি ঘাবড়ে যাও?
কেন যাও বলো তো ?
তোমার কাছে আমার চাওয়া মানেই তো-
“একটু খোঁজ নাও আমার ,
যত্ন করে একটু বলো-তুমি ভালো আছো তো ?
কিংবা একটি ঘাসফুল দিয়ে বলো এটা তোমার জন্য,
কিংবা হলুদ লেফাফা মোড়া একটা কাগজ
হোক না সেটা দু’লাইনের চিরকুট কিংবা
কুড়োনো বকুলের স্নিগ্ধ ঘ্রাণের মঞ্জরি ।”
জানি না বিশ্বাস করবে কিনা-
অতটুকুই আমার কাছে পৃথিবীর শ্রেষ্ঠ্য উপহার ।

অভিযোগ শুধু একটাই ভুল করেও তুমি
এ পথটা আর মাড়াও না ,
আমায় ভুলে দিব্যি আড্ডা দাও বন্ধুদের সাথে ,
এটা কিন্তু ভারি অন্যায় তোমার ।
আড্ডার ফাঁকে ফাঁকে আমাকে চমকে দিয়ে একটা খোলা চিঠি
কিংবা কাঁঠালচাপার ঘ্রাণও তো পোষ্ট করতে পারো আমার ঠিকানায়,
খুব কি বেশি চেয়েছি ?হয়তও বেশিই সই,
তবুও খোঁজ নিও অনুরোধ তোমায়,এতটা ভুলে যেও না।
ইতি তোমারই সর্বংসহা অভিযোগিনী ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।