বাস্তবতা
- সুকন্যা তিশা ২০-০৫-২০২৪

যখন কারো মন খারাপ হয়
চারপাশটা খুব অন্ধকার লাগে,
ব্যথর্তার বুনো হাতিগুলো নির্দয়ভাবে তাকে তাড়া করিয়ে
অন্ধকার বলয়ের মধ্যে ঘুরপাক খাওয়ায়,
ঠিক তখন সেই বলয় থেকে বের হতে
মানুষটি একটি স্বপ্নের মধ্যে নিজেকে উদ্ভাসিত করতে চায়
কিন্তু জাগতিক বাস্তব নিয়মানুসারে
সেখানে তার উদ্ভব ঘটে না
আবার সেখান থেকে দূরেও আসতে পারে না
শুধু নিজের আকর্ষিত অঞ্চলের মাঝে চক্রাকারে ঘুরতে থাকে
ঠিক যেনো ইলেকট্রন তত্ত্বের মত
যার এক বলয় থেকে আরেক বলয়ে
ঘুরতে ঘুরতে আবার কেন্দ্রে এসে পতন ঘটে,
যেখানে কোন নীল’স বোর
কিংবা রাদারফের্াডের মত ব্যক্তিরা
আসে না এই হতাশার কারন সন্ধানে
যদিও বা কেউ আসে
কিছু নির্দিষ্ট সীমাবদ্ধতায় এক একেকটিকে ভুল প্রমানিত করে
আবার সেই অন্ধকারে ফেলে দেয়,
মানুষটি তখন মুক্ত ইলেকট্রনের মত একা একাই ঘুরে বেড়ায়
এক একটা স্বপ্ন বুনে, এক একটা ভাঙ্গে,
কালের আবর্তনে সেই স্বপ্নগওলোকে
পেছনে ফেলে আবার সামনে এগিয়ে যায়
ক্রমান্বয়ে নতুন নতুন স্বপ্নের আবিষ্কার ঘটে
তার জীবনকে হাসায়, কাঁদায়
স্ব-স্নেহে নিজের মাঝে ধারণ করায়,
কি বিচিত্র সব ঘটনা ঘটে প্রতিনিয়ত
এরই নাম কি বাস্তবতা?
এরই নাম কি জীবন?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।