ঐতিহ্য
- ইকবাল হোসেন বাল্মীকি - ধাতব নিদ্রায় কনাধারী ধুলির বাগান ১৯-০৫-২০২৪

পূর্বপুরুষ!
তোমাদের বৈদিক বিচ্ছুরণ আলোকিত কোষ
অনুসরণ করে তাড়িত হৈলাম বছর হাজার
পরম্পরার গীতবিতানে সখিনা ম্যাডোনার আগে
অবচেতনেও মনসা মঙ্গলা গায় চৈতন্যের দেবা
আমার মায়ের শরীর পেঁচিয়ে মাড়দেয়া শাড়ি
সেটা ঐতিহ্য ,হোক আঁধার অথবা জ্যোৎস্নাময়ী


আকুল গাঙ্গে ভাসা মাটির স্তবে
বস্তু বিশারদ ছিলে বলেই নিষ্কাম ছিলে বাস্তবে
ক্ষেত্রপালের মৃত্তিকা জ্ঞান সব পুস্তক বন্দী নয়
মন মুক্তির ষোলকলায় পারদর্শী হয়েছিলে তাই
রাজপ্রাসাদ নয় জ্ঞান-নিকেতন পাতালে সুপ্ত-
ঋনাত্বক দস্যুও কালক্রমে তোমার মনেষী হয় ।

তোলনা রোহিত
নৃলোক উদ্ভাসিত নৈতিকতা রূপকথায় বিস্তৃত
আজকের শীত ও বসন্তের যৌত সমরাঙ্গনে
অনন্ত সব কথা, নর-নারীর প্রত্যাশা পূরণে
নৈবেদ্য যদিও পায় আধুনিক কালের কুশলীব
তার নির্মৎসরীতা কলার ভুবনে প্রশ্ন বিঁধিত, কেন?

হে অপ্রসন্ন তাঁরা
অনেকে ভাবেন পশ্চাত্যের ভ্যান’দের গগন-ই সেরা
কারণ অজন্তার পুট্রলিতে নাম হীম নামের তালিকা
বিনয়াবনত কারুজীবীর ভড়ং অপছন্দ বিকের কাছে
চারু-কারু-চিত্রকলা নতমুখে স্বয়ংবরা সাজিয়াছে হ্রদে।

দ্বিগবিজয়ী দর্শন
সহস্র ভঙ্গিত মুদ্রায় জারিত হোক কার্তিক সমন
ধামকেশী নদীর নামে জলবংশ হলে প্রচারিত
মনিভান্ডার উন্মুচিত হয়, যদিও অদ্রিতে অবক্ষয় দিন
চন্দন-চিতায় রাত গুলি জ্বলেপোড়ে সর্বংসহা
তবুও বিশ্বাস জলগর্ভা গাঙ্গেয় জনপদের জয়
প্রবাহিত হচ্ছে ফুল্গুধারায় মঙ্গল ও বোধণের গ্রহে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।