উঠোন জুড়ে স্মৃতি
- মারুফুল আনাম রঙ্গন ১৯-০৫-২০২৪

আমার বেলীফুলের শুকনো তোড়ায় জমলো ধুলো,
আকাশ কাল সন্ধ্যে এল, কুড়িয়ে নিল ঝাপসা তুলো,
পথের কোণে মেঘ জমল অনেক দিনের রেশ,
আজকে আমার উঠোন জুড়ে স্মৃতির অবশেষ।

কাদলো প্রথম হিমেল হাওয়া থরথরিয়ে ,
কাদলো ভুলো, কাদলো শ্যামা লেজ উচিয়ে,
অনেক প্রহর থমকে ছিলো চমকে গেল,
আমার শিউলীগুলো গাছের তলায় ফের লুটোলো।

অনেক দিনের আকাশ আমার অনেক তারার ঠাঁই,
উঠবে ফুটে খুব জোছনার মিঠে রোশনাই;
আমার ছায়া থমকে র'ল ভাঙল অনেক ধুন,
আমার আধেক রাত্রি ছুঁয়ে জোয়ার জলের ঘুণ।

একটি ভুলে অনেকগুলো দুঃখ ছুলো
ঝলসে ওঠা হৃদমাঝারে কষ্টগুলো;
উঠোন জুড়ে স্মৃতির মেলা পথের বাঁকে দুখ,
আর কুড়োবো না দুঃখ তোরে চাইনা আমার সুখ।
২৩.১.১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।